Advertisement
০২ মে ২০২৪
Abdominal Fat

বয়স ৪০ ছুঁতেই পেটে মেদ জমতে শুরু করেছে? কড়া ডায়েট না করেও ঝরাবেন কী ভাবে?

৪০-এর পর পেটের মেদ কমানো কঠিন হলেও অসম্ভব নয়। কয়েকটি নিয়ম মেনে চললে মেদ ঝরানো সহজ হবে।

Tips to Reduce Abdominal Fat after 40s.

কয়েকটি নিয়ম মেনে চললে পেটের মেদ ঝরানো সহজ হবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ১২:১৯
Share: Save:

শরীরচর্চা করে ওজন কমানো সম্ভব হলেও পেটের মেদ ঝরানো কিন্তু বেশ কঠিন। বিশেষ করে বয়স ৪০-এর কোঠা পেরোলে পেটের বাড়তি মেদ কমাতে যথেষ্ট বেগ পেতে হয়। অত‍্যধিক পরিমাণে বাইরের খাবার খাওয়া, শরীরচর্চা না করা— এমন বিবিধ কারণে পেটের মেদ জমতে পারে। কিন্তু চল্লিশ পেরিয়ে পেটে মেদ জমতে শুরু করলে, তার নেপথ‍্যে অন‍্য কারণ থাকতে পারে। হরমোনের পরিবর্তন, ইস্ট্রোজেনের মাত্রা কমে যাওয়া, মানসিক অবসাদ পেটের স্থূলতার একটা বড় কারণ। এ ছাড়াও এই বয়সে শরীরের অন্দরেও নানা পরিবর্তন ঘটতে থাকে। সব মিলিয়ে বাড়তি মেদ জমা হতে থাকে উদরে। অনেকেই পেটের মেদ ঝরাতে শরীরচর্চা করেন, জিমে যান। কিন্তু সে সব করেও কোনও লাভ হয় না। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, কম বয়সে শরীরচর্চা করার ব্যাপারে যে পরিমাণ উৎসাহ থাকে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তা কমতে থাকে। ফলে শরীরচর্চা করলেও বিশেষ কোনও লাভ হয় না। তবে ৪০-এর পর যে পেটের মেদ কমানোর কোনও উপায়ই নেই, তেমনও নয়। কয়েকটি নিয়ম মেনে চললে মেদ ঝরানো সহজ হবে।

সুষম ডায়েট

বয়স ৪০ হয়ে গেলে খাওয়াদাওয়ার দিকে বিশেষ নজর দিতে হয়। কী খাচ্ছেন, তার উপরে নির্ভর করছে মেদহীন থাকা সম্ভব কি না। তাই মেদহীন থাকতে ফল, সবুজ শাকসব্জি, প্রোটিন বেশি করে খাওয়া জরুরি। তা হলে মেদ জমার ঝুঁকি কম থাকবে।

উদ্বেগমুক্ত থাকুন

অতিরিক্ত দুশ্চিন্তা, উদ্বেগে পেটে মেদ জমতে পারে। তাই মেদ ঝরাতে যতটা সম্ভব উদ্বেগমুক্ত থাকুন। তাতে মন এবং শরীর, দুই-ই ভাল থাকবে।

পর্যাপ্ত ঘুম

ঘুমের ঘাটতিও পেটে মেদ জমার একটা কারণ। তাই প্রতি দিন পর্যাপ্ত ঘুম জরুরি। ঘুম যত ভাল হবে, পেটে মেদ জমার আশঙ্কাও কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abdominal Fat Tips Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE