Advertisement
১৭ মে ২০২৪
Amitabh Bachchan

রাত জেগে শুটিং করেও ফিট ৮০ বছরের অমিতাভ, এমন ব্যস্ত রুটিনে নিজেকে সুস্থ রাখার উপায় কী?

রাত জেগে কাজ করার শারীরিক এবং মানসিক ক্লান্তি থাকে। পরবর্তী কালে এর অনেক প্রভাব পড়ে শরীরে। তাই এখন কোনও সমস্যা না হলেও সচেতন থাকা জরুরি। কী ভাবে সুস্থ রাখবেন নিজেকে?

Symbolic Image.

অমিতাভ বচ্চন। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ১৪:৫০
Share: Save:

পর্দায় ফিরছে জনপ্রিয় অনুষ্ঠান ‘কৌন বনেগা ক্রোড়পতি’। সঞ্চালকের ভূমিকায় অমিতাভ বচ্চন। অনুষ্ঠানের সম্প্রচার এখনও শুরু না হলেও শুটিং পর্ব অনেকটাই এগিয়ে গিয়েছে। সারা দিনে দফায় দফায় দীর্ঘ ক্ষণ শুটিং চলে। বেশির ভাগ দিনই শুটিং শেষ হতে রাত গড়িয়ে সকাল হয়ে যায়। অথচ এমন ব্যস্ত রুটিনেও নিজেকে ফিট রেখেছেন ৮০ বছরের অমিতাভ। একটা বয়সের পর অত্যধিক পরিশ্রম, ধকল আর শরীর নিতে পারে না। কিন্তু এই বয়সেও দিন-রাত জেগে কাজ করছেন অভিনেতা। কী ভাবে? তা নিজেই জানিয়েছেন সম্প্রতি। তাঁর কথায়, ‘‘পরিশ্রম তো হবেই। কিন্তু যখন দেখি সেই পরিশ্রম সফল হয়েছে। দর্শককে আনন্দ দিতে পারছি, সেই মুহূর্তে সব ক্লান্তি কেটে যায়।’’

যাঁরা রাতের শিফ্‌টে কাজ করবেন, তাঁরা এই বিষয়টি বেশি ভাল বুঝতে পারবেন। রাত জেগে কাজ করার শারীরিক এবং মানসিক ক্লান্তি থাকে। কিন্তু কাজের প্রয়োজনে সারা রাত দু’চোখ এক করারও উপায় থাকে না। দীর্ঘ দিন এই নিয়মে চললে একটা সময় শরীরও অভ্যস্ত হয়ে পড়ে। কিন্তু সেটা সাময়িক। পরবর্তী কালে এর অনেক প্রভাব পড়ে শরীরের উপর। তাই এখন কোনও সমস্যা না হলেও সচেতন থাকা জরুরি। কী ভাবে সুস্থ রাখবেন নিজেকে?

বেশি করে জল খান

জেগে থাকার জন্য অনেকেই রাতে বার বার চা, কফি খান। এর ফলে শরীর ভিতর থেকে আর্দ্রতা হারাতে শুরু করে। গরম পানীয়ের বদলে বেশি করে জল খান। এতে শরীর সুস্থ থাকবে, ক্লান্তি দূর হবে এবং মনঃসংযোগও বাড়বে।

হালকা খাবার খান

রাতের খাবার খেয়ে কাজ শুরু করলেও কয়েক ঘণ্টা পরে খিদে পেয়ে যায়। খিদে মেটাতে তেল-মশলাদার খাবার ভুলেও খাবেন না। শুকনো, হালকা খাবার খান। বিস্কুট খেতে পারেন। হাতের কাছে রাখুন বাদাম, মাখনার মতো কিছু খাবার।

সময় পেলে ঘুমিয়ে নিন

সুস্থ থাকার জন্য রাতে ঘুম হওয়া জরুরি। তা না হলে সারা দিন পর্যাপ্ত পরিমাণে ঘুমিয়ে নিন। ঘুমের ঘাটতি নানা শারীরিক সমস্যার কারণ হয়ে উঠতে পারে। মনেও এর প্রভাব পড়তে পারে। মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়ার ঝুঁকি থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amitabh Bachchan Late Night Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE