Advertisement
১৯ জুলাই ২০২৪
Weight Loss Tips

মেদ ঝরাতে রোজ দৌড়বেন ভাবছেন? ৫ ভুল এড়িয়ে চললে তবেই মিলবে ফল

মেদহীন তন্বী শরীর পেতে হলে হালকা জগিং কিন্তু খুব একটা কাজের নয়। তার বদলে মিনিট দশেক দৌড়লে বেশি উপকার পাবেন। ওজন ঝরাতে কাল থেকেই দৌড় শুরু করবেন? তার আগে দৌড়ের সময়ে কোন বিষয়গুলি মাথায় রাখবেন, সেটা জানা আছে কি?

Tips you should keep in mind if you want to lose weight

দৌড়নোর আগে কোন নিয়ম না জানলে বিপদে পড়বেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১০:৩৯
Share: Save:

যাঁরা নিয়মিত শরীরচর্চা করেন, তাঁদের কাছে দৌড় শরীরচর্চার একটি অবিচ্ছেদ্য অংশ। তবে ভারী শরীরচর্চা না করেও যাঁরা অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলতে চান, তাঁদের জন্য দৌড় একটি ভাল পন্থা। মেদহীন ছিপছিপে শরীর পেতে হলে হালকা জগিং কিন্তু খুব একটা কাজের নয়। তার বদলে মিনিট দশেক দৌড়লে বেশি উপকার পাবেন। ওজন ঝরাতে কাল থেকেই দৌড় শুরু করবেন? তার আগে দৌড়ের সময়ে কোন বিষয়গুলি মাথায় রাখবেন, সেটা জানা আছে কি?

১) শুরুতেই দৌড় নয়: প্রথমেই দৌড়তে শুরু করবেন না। তার আগে অবশ্যই ‘ফ্রিহ্যান্ড এক্সারসাইজ়’ এবং ‘ওয়ার্মআপ’ করতে হবে। না হলে হঠাৎ দৌড় শুরু করলে পেশিতে টান লাগতে পারে। চোট-আঘাতের আশঙ্কাও বেড়ে যায় অনেক খানি।

২) ঠিক জুতো বাছাই করুন: এমন জুতো পরে দৌড়বেন, যা এই ধরনের শরীরচর্চার জন্য আদর্শ। দরকারে আগে থেকে চিকিৎসকের সঙ্গে কথা বলে নিতে পারেন। দৌড়ের সময়ে সঠিক জুতো না পরলে স্নায়ুর সমস্যা হতে পারে। তাই সাবধান!

৩) ভরা পেটে দৌড় নয়: সকালে হোক বা বিকেলে, ফিট থাকতে যে কোনও সময় দৌড়নো যায়। দৌড়নোর আগে অবশ্যই হালকা কিছু খেতে পারেন । কিন্তু ভরা পেটে কখনওই দৌড়নো উচিত নয়। কারণ, খাবার হজম করতে শরীর অনেকটা শক্তি খরচ করে। সে সময় দৌড়লে খাবার ঠিক করে হজম হয় না। অল্পতেই আপনি হাঁপিয়ে উঠতে পারেন।

Tips you should keep in mind if you want to lose weight

দৌড়নোর মাঝে খানিক ক্ষণ বিশ্রাম নিয়ে অল্প অল্প করে জল খেতে পারেন। ছবি: সংগৃহীত।

৪) শরীরে যেন জলের ঘাটতি না হয়: দৌড়নোর মাঝে খানিক ক্ষণ বিশ্রাম নিয়ে অল্প অল্প করে জল খেতে পারেন। গরমের সময় দৌড়লে প্রচুর ঘাম হয়। তাতে শরীর থেকে জল বেরিয়ে গিয়ে, শরীর শুকিয়ে গেলে মাথা ঘুরতে পারে। অসুস্থ হয়ে যেতে পারেন। তা ছাড়া শরীরে জলের ঘাটতি হলে ‘মাসল ক্র্যাম্প’ হয়। তাই সতর্ক থাকতে হবে।

৫) গতি এক রাখুন: একটি নির্দিষ্ট গতিতে দৌড়ন। এক বার প্রচণ্ড জোরে দৌড়লাম, এক বার আস্তে! এ রকম করবেন না। হাঁপিয়ে গেলে বিশ্রাম নিয়ে তার পর দৌড়ন। না হলে শরীর গতির সঙ্গে মানিয়ে নিতে পারে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Running
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE