Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

HIV mRNA Vaccine: এডসের চিকিৎসায় নতুন মোড়, শুরু এমআরএনএ টিকার পরীক্ষামূলক প্রয়োগ

বিজ্ঞানীরা ক্যানসারের মতো রোগের বিরুদ্ধেও হাতিয়ার করতে চান এমআরএনএ পদ্ধতিতেকে। সাফল্য মিললে চিরতরে বদলে যেতে পারে চিকিৎসা বিজ্ঞান।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ জানুয়ারি ২০২২ ১৩:০৬
Save
Something isn't right! Please refresh.
এডসের চিকিৎসায় নতুন পদক্ষেপ।

এডসের চিকিৎসায় নতুন পদক্ষেপ।
ছবি: সংগৃহীত

Popup Close

রোগ প্রতিরোধে ইতিমধ্যেই পরিবর্তনের ইঙ্গিত দিয়েছে এমআরএনএ পদ্ধতি। বিশেষত কোভিড সংক্রমণ রুখতে এই পদ্ধতিতে তৈরি টিকার প্রত্যক্ষ প্রয়োগ ও সাফল্য বিজ্ঞানীদের উৎসাহিত করছে বহুলাংশে। অন্যান্য রোগের বিরুদ্ধেও এই পদ্ধতিকে কাজে লাগাতে চান গবেষকরা। এ বার এডসের বিরুদ্ধে এই পদ্ধতিকে হাতিয়ার করতে চাইছেন তাঁরা।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


দীর্ঘ কয়েক দশকের গবেষণা ও অধ্যবসায়ের পর আমেরিকায় ৫৬ জন ব্যক্তির উপর শুরু হতে চলেছে এইচআইভি প্রতিরোধক এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ। ওষুধ প্রস্তুতকারক সংস্থা মডার্নার পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে এই খবর। বিজ্ঞানীদের আশা, এই টিকা দেহের বি লিম্ফোসাইটকে একটি বিশেষ ধরনের অ্যান্টিবডি উৎপাদনে উৎসাহিত করবে, যা এইচআইভি-র বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হবে।

এই মুহূর্তে গোটা বিশ্বে এডস আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ৩.৮ কোটি। প্রতি বছর হাজার হাজার মানুষ এই রোগে মৃত্যুর শিকার হলেও এখনও পর্যন্ত বিশেষ কোনও চিকিৎসা পদ্ধতি নেই, যা এডস নির্মূল করতে পারে। বিজ্ঞানীদের বক্তব্য, এই টিকা সাফল্য পেলে মোড় ঘুরে যেতে পারে চিকিৎসা বিজ্ঞানের। বিজ্ঞানীরা ইতিমধ্যেই এডসের পাশাপাশি ক্যানসারের মতো কঠিন রোগের বিরুদ্ধেও হাতিয়ার করতে চাইছেন এই পদ্ধতিতেকে। সাফল্য মিললে চিকিৎসা বিজ্ঞানকে চিরতরে বদলে দিতে পারে এমআরএনএ পদ্ধতি।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement