Advertisement
০৬ মে ২০২৪
Workout Tips

মাত্র ৭ মিনিটেই ঝরবে মেদ, রইল ৭ দিনে ছিপছিপে হয়ে ওঠার ৭ টোটকা

ঠান্ডার মরসুমে কম্বলের নীচ থেকে উঠতে কারই বা মন চায়! তাই সকালবেলা হাতে সময়ও কম থাকে। কিন্তু তার জন্য তো শরীরচর্চায় অবহেলা করা চলে না!

লাঞ্জেস।

লাঞ্জেস। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ১১:৩৩
Share: Save:

শীতকালটা বড্ড আদুরে। শরীর-মন দুইয়েই যেন আলস্য চেপে ধরে। কম্বলের নীচ থেকে সকালে ওঠা খুবই কঠিন হয়ে যায়। দেরি করে ঘুম থেকে উঠলে স্বাভাবিক ভাবেই সকালে হাতে সময় কম থাকে। কাজে বেরোনোর তাড়াহুড়োয় অনেক সময়ই আমাদের শরীরচর্চার সময়ে কোপ পড়ে। কিন্তু এ ভাবে বেশি দিন চললে তো শরীরের কলকব্জায় জং ধরে যাবে। তাই অল্প সময়ের মধ্যেই কী ভাবে শরীর-মন ঝরঝরে রাখা যেত পারে, তা জেনে রাখা প্রয়োজন। কম সময়ে কোনও রকম যন্ত্রপাতি ছাড়াই বাড়িতে কী করে করে ‘হোল বডি ওয়ার্কআউট’ করা যেতে পারে, জেনে নিন।

স্টেপ-আপ।

স্টেপ-আপ। ছবি- সংগৃহীত

কিন্তু ৭ মিনিটে কোন ৭টি ব্যায়াম করবেন তা জানা আছে?

জাম্পিং জ্যাক, ওয়াল সিট, পুশ-আপ, ক্রাঞ্চ, স্টেপ-আপ, স্কোয়াট, ট্রাইসেপ ডিপস, প্লাঙ্ক, হাই নিজ়, লাঞ্জ, পুশ আপ উইথ রোটেশন, সাইড প্লাঙ্ক— এই পর্যায়ক্রমে ১২টি ব্যায়াম করতে হবে। জাম্পিং জ্যাক করলে পুরো শরীরেরই ব্যায়াম হয়। ওয়াল সিট, স্টেপ আপ, স্কোয়াট ও লাঞ্জ করলে কোয়াডস, হ্যামস্ট্রিং ও পেটের পেশি উপকৃত হয়। পুশ-আপের ফলে কাঁধ, বুক ও ট্রাইসেপস ভাল থাকে। ক্রাঞ্চ ও ট্রাইসেপ ডিপস করলে অ্যাবসের উপকার হয়। গ্লুট, হাত ও অ্যাবস ভাল থাকে প্লাঙ্ক করলে। হাই নিজ়ের ফলে পায়ের ভাল ব্যায়াম হয়। পুশ আপ উইথ রোটেশন ব্যায়ামটি বুক, কাঁধ ও ট্রাইসেপ ভাল রাখে।

ওয়াল-সিট।

ওয়াল-সিট। ছবি- সংগৃহীত

কী ভাবে করবেন?

একটি টাইমার বা স্টপওয়াচ ডাউনলোড করে নিয়ে পর্যায়ক্রমে ব্যায়ামগুলি করতে হবে। প্রতিটি ব্যায়াম ৩০ সেকেন্ড ধরে করুন। এই সময়ে যত বার করা সম্ভব তত বার আবর্তন করতে পারেন। খুব তাড়াহুড়ো করবেন না। প্রত্যেকটি ব্যায়াম করার পর ৫ সেকেন্ড বিরতি নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Workout Tips Exercise Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE