Advertisement
০২ মে ২০২৪
Vitamin D Deficiency

৫ লক্ষণ: ইঙ্গিত দেয় শরীরে ভিটামিন ডি-র ঘাটতি তৈরি হয়েছে

ভিটামিন ডি-র অভাবে নানা রকম শারীরিক সমস্যা দেখা দিতে পারে। কোন লক্ষণগুলি দেখে বুঝবেন, শরীরে ভিটামিন ডি-র ঘাটতি তৈরি হয়েছে?

Unusual Signs And Symptoms of Vitamin d Deficiency.

শরীরে ভিটামিন ডি ঘাটতির লক্ষণ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ১৮:৪২
Share: Save:

প্রোটিন, ফাইবার, মিনারেলসের মতো ভিটামিন ডি-ও শরীরের জন্য অত্যন্ত উপকারী। হাড় মজবুত করা থেকে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি— ভিটামিন ডি-এর জুড়ি মেলা ভার। শরীরের সামগ্রিক সুস্থতার জন্যেও ভিটামিন ডি অত্যন্ত উপকারী। চিকিৎসকেরা তাই ভিটামিন ডি সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়ার কথা বলেন। কারণ ভিটামিন ডি-র অভাবে নানা রকম শারীরিক সমস্যা দেখা দিতে পারে। কোন লক্ষণগুলি দেখে বুঝবেন শরীরে ভিটামিন ডি-র ঘাটতি তৈরি হয়েছে?

মানসিক অবসাদ

শরীরে ভিটামিন ডি-র মাত্রা কম হলে মানসিক চাপ এবং উদ্বেগ দেখা দিতে পারে। তা থেকে ঘন ঘন মেজাজ বিগড়ে যেতে পারে। স্বাস্থ্যকর খাবার খেয়ে, ভাল ভাবে বিশ্রাম নিয়েও যদি আলস্য কাটতে না চায় এবং ক্লান্ত বোধ করেন, তবে এটি ভিটামিন ডি-র অভাবের কারণে হতেই পারে।

গাঁটে ব্যথা

শরীরে ভিটামিন ডি-র ঘাটতি হলে গাঁটে গাঁটে যন্ত্রণা বাড়ে। সারা ক্ষণ গায়ে হাত-পা ব্যথা, পিঠে ব্যথা, কোমর ব্যথায় ভুগলে তা শরীরে ভিটামিন ডি-র অভাবের ইঙ্গিত হতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় এই ভিটামিন। শরীরকে বিভিন্ন ভাইরাস এবং ব্যাক্টেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। ঘন ঘন ভাইরাল জ্বর, সর্দি-কাশিতে ভুগছেন? এই উপসর্গগুলি শরীরে ভিটামিন ডি-র ঘাটতির লক্ষণ হতে পারে।

খিদে কমে যাওয়া

ওজন নিয়ন্ত্রণে রাখবেন বলে খাওয়া কমিয়ে দেওয়া অন্য বিষয়। কিন্তু খিদে পেলেও খেতে ইচ্ছে না করা মোটেই ঠিক বিষয় নয়। খিদে কমে যাওয়াও হতে পারে ভিটামিন ডি ঘাটতির লক্ষণ। তাই, খিদে কমে গেলে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখুন।

Unusual Signs And Symptoms of Vitamin d Deficiency.

শরীরে ভিটামিন ডি অত্যধিক পরিমাণে কমে গেলে চুল পড়ে। ছবি: সংগৃহীত।

অত্যধিক চুল পড়া

কমবেশি চুল ঝরার সমস্যা থাকে অনেকেরই। তবে চুল ঝরার পরিমাণ যদি অত্যধিক হারে বেড়ে যায়, তা হলে কিন্তু নজর দেওয়া প্রয়োজন। কারণ, শরীরে ভিটামিন ডি অত্যধিক পরিমাণে কমে গেলেও এমন সমস্যা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin Vitamin D Deficiency Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE