Advertisement
১৫ জুলাই ২০২৪
Limb Lengthening Surgery

বেঁটে বলে প্রেমিকা জোটেনি, ৬৬ লক্ষ টাকা খরচ করে লম্বা হলেন যুবক! কী করে সম্ভব হল?

ডিনজ়েল সিগার্সের উচ্চতা ছিল ৫ ফুট ৫ ইঞ্চি। অস্ত্রোপচারের পর তাঁর উচ্চতা বেড়ে হয় ৬ ফুট। ঘটনাটি ঘটেছে আমেরিকার জর্জিয়ায়।

Dynzell Sigers

চিকিৎসকের সঙ্গে ডিনজ়েল সিগার্স। (উচ্চতা বৃদ্ধির আগে ও পরে) ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
জর্জিয়া শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ১১:২৯
Share: Save:

উচ্চতা কম বলে প্রেমিকার অভাব জীবনে। তাই লম্বা হওয়ার অস্ত্রোপচার করাতে চেয়েছিলেন ২৭ বছর বয়সি আমেরিকার জর্জিয়ার বাসিন্দা ডিনজ়েল সিগার্স। যেমন ভাবনা, তেমনই কাজ। ৮১ হাজার ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৬৬ লক্ষ টাকা) খরচ করে করে উচ্চতা বৃদ্ধির অস্ত্রোপচার করালেন ডিনজ়েল।

আগে ডিনজ়েলের উচ্চতা ছিল ৫ ফুট ৫ ইঞ্চি। অস্ত্রোপচারের পর তাঁর উচ্চতা বেড়ে হয় ৬ ফুট। সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে ডিনজ়েল বলেন, ‘‘সারা জীবন ধরে আমি বেঁটে বলে নানা কটাক্ষ শুনতে হয়েছে, তাই আমি লম্বা হওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’’

উচ্চতার কারণে মহিলাদের কাছ থেকে বার বার প্রত্যাখ্যান মেনে নিতে পারেননি ডিনজ়েল। আত্মবিশ্বাস হারিয়ে ফেলতে শুরু করেন তিনি। ছেলেবেলা থেকেই উচ্চতায় খাটো বলে স্কুলের স্পোর্টস থেকে শুরু করে বাস্কেটবল টিম, কোথাও অংশগ্রহণের সুযোগ পাননি। অবশেষে দীর্ঘ দিনের প্রচেষ্টার পরে ডিনজ়েল জানতে পারেন উচ্চতা বাড়ানোর অস্ত্রোপচারের কথা।

ডিনজ়েল মনে করেছিলেন এই অস্ত্রোপচারটি করিয়ে নিলে শুধু তাঁর শরীরের পুনর্গঠন হবে না, তার মনেরও পুনর্গঠন হবে। সময় নষ্ট না করে ডিনজ়েল চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করেন। ৯০ দিনে ৬টি অস্ত্রোপচার করা হয় ডিনজ়েলের পায়ে। এই অস্ত্রোপচারগুলির সময় পায়ের হাড়গুলি কেটে তার ভিতরে রড বসানো হয়। ৬ টি অস্ত্রোপচারের শেষে আধ ইঞ্চি মতো উচ্চতা বেড়েছে ডিনজ়েলের। তবে অস্ত্রোপচার শেষ হলেও স্বাভাবিক জীবনের ছন্দে ফিরতে ডিনজ়েলের আরও এক বছর সময় লাগবে। এই এক বছরে তাঁর ফিজ়িয়োথেরাপি চলবে। ডিনজ়েল নিজের অভিজ্ঞতা আর পাঁচ জনের সঙ্গে ভাগ করে নিতে চেয়েছিলেন, যাতে উচ্চতার জন্য যাঁরা হীনম্মন্যতায় ভোগেন, তাঁরাও মুক্তির উপায় খুঁজে পান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE