Advertisement
১৩ জুন ২০২৪
Lemon in diet

একঘেয়ে লেবুর রস নয়, গরমকে কাবু করতে রোজকার ডায়েটে পাতিলেবু খান নানা ভাবে

আইসক্রিম থেকে শরবত বা রান্নায় খেতে পারেন পাতিলেবু। প্রতিদিন লেবু খেলে বশে থাকবে ‘হিট’, শরীর থাকবে ‘ফিট’।

Use lemon in diet to beat the heat

ভিটামিন সি-তে ভরপুর লেবু শুধু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৬:২০
Share: Save:

ভিটামিন সি-তে ভরপুর লেবু শুধু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, পাশাপাশি রোজকার ডায়েটেও লেবু থাকা জরুরি বলে মনে করা হয়। ম্যাগনেসিয়াম, পটাসিয়ামেও ভরপুর লেবু। প্রবল গরমে শরীর সুস্থ রাখতে লেবুর উপযোগিতা অনেক।

কিন্তু প্রতিদিন খাবার পাতে পাতিলেবু চিপে খাওয়াটা যদি একঘেয়ে হয়ে থাকে, তা হলে বরং বানিয়ে নিতে পারেন মকটেল থেকে আইসক্রিম, সুস্বাদু রকমারি পদ।

দিন শুরু হোক লেবু দিয়ে

ঘুম থেকে উঠেই ঠান্ডা জলে পাতিলেবুর রস মিশিয়ে খেয়ে নিতে পারেন। যদি ওজন কমাতে চান, তা হলে ঈষদুষ্ণ জলেও পাতিলেবু চিপে খেতে পারেন।

লেবুর আইসক্রিম

লেবুর রস জলে মিশিয়ে, স্বাদ মতো বিটনুন ও সঙ্গে মধু মিশিয়ে শরবত করে নিন। তার পর আইসক্রিম বসানোর যে কোনও ছাঁচে ঢেলে জমিয়ে নিন। তৈরি হয়ে যাবে লেবুর আইসক্রিম।

স্যালাডে লেবু

পছন্দের সব্জি দিয়ে স্যালাড বানিয়ে নিন। উপর থেকে ছড়িয়ে দিন লেবুর রস ও অলিভ অয়েল, নুন ও গোলমরিচের গুঁড়ো।

লেবুর খোসার নির্যাস

মুরগির মাংস বা অন্যান্য খাবার বা দইয়ের ঘোলের মধ্যে যদি লেবুর খোসার উপরের অংশ একটু মিশিয়ে দেওয়া যায়, গন্ধ ও স্বাদ দুটোই পাল্টে যায়। আবার লেবুর গুণাগুণও তাতে মিশে যায়। এ ছাড়া স্যালাড বা কেক বেকিংয়ের সময়ও তা ব্যবহার করা যেতে পারে।

Use lemon in diet to beat the heat

ঘুম থেকে উঠেই ঠান্ডা জলে পাতিলেবুর রস মিশিয়ে খেয়ে নিতে পারেন। ছবি: সংগৃহীত।

লেবুর শরবত

প্রবল গরম থেকে এসে এক গ্লাস ঠান্ডা পাতিলেবুর শরবত খেলে যেন প্রাণ জুড়িয়ে যায়। গরমে ঘামে শরীর থেকে নুন বেরিয়ে যায়। ক্লান্তি ভাব দেখা দেয়। পাতিলেবুর রস, নুন, ও চিনি বা মধু দিয়ে শবরত বানিয়ে খেলে তা যেমন দ্রুত শরীরে জলের ঘাটতি পূরণ করে, তেমনই দ্রুত শক্তিও জোগায়।

লেবু মেশানো জল

গরমে শরীর ঠান্ডা ও সুস্থ রাখতে লেবু ও অন্যান্য ফল মেশানো জল খুব উপকারী। একটি কাচের বোতলে জল নিয়ে তাতে ধুয়ে রাখা পাতিলেবু গোল গোল করে কেটে মিশিয়ে দিন। স্ট্রবেরি, শসা বা অন্য যে কোনও পছন্দের ফল আর পুদিনা পাতা তাতে মিশিয়ে কয়েক ঘণ্টা ফ্রিজে রেখে দিন। তার পর এই জল পান করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lemon Diet Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE