Advertisement
১৮ জুলাই ২০২৪
Jogging Vs Walking backwards

জগিং না পিছন দিকে হাঁটা, কোন শরীরচর্চায় উপকার মিলবে বেশি?

শরীর ভাল রাখতে অনেকেই জগিং করেন। কিন্তু জানেন কি, পিছনের দিকে হাঁটলেও শরীরের অনেক উপকার হয়? জগিং না পিছন দিকে হাঁটা— কোনটা শরীরের জন্য বেশি ভাল?

জগিং না পিছন দিকে হাঁটা, কোনটা  বেশি  উপকারী?

জগিং না পিছন দিকে হাঁটা, কোনটা বেশি উপকারী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ১৭:৩০
Share: Save:

শরীর ভাল রাখতে জগিং করার পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু কখনও ভেবেছেন কি, উল্টো দিকে হাঁটাও শরীরচর্চার শামিল হতে পারে! জগিংয়ের উপকার এক রকম। কিন্তু শুনতে অবাক লাগলেও, পিছনের দিকে হাঁটার উপকারও কম নয়।

চিকিৎসকেরা বলছেন, পিছন দিকে হাঁটা শরীর ও মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধির জন্য উপযোগী।

পিছনে হাঁটার উপকারিতা

১. পিছন দিকে হাঁটলে পেশির বিপরীত সঞ্চালন হয়। এতে শরীরের পিছনের অংশে থাকা পেশি মজবুত হয়। বিশেষত কোমর ও পিঠের নীচের দিকে ব্যথা থাকলে পিছন দিকে হাঁটার মতো শরীরচর্চা বিশেষ কার্যকর হতে পারে।

২. পিছন দিকে হাঁটতে গিয়ে পরিশ্রম বেশি করতে হয়। শক্তিক্ষয়ও বেশি হয়। ওজন কমে দ্রুত।

৩. সামনে হাঁটতেই সকলে অভ্যস্ত। ফলে পিছন দিকে হাঁটতে গেলে, ভারসাম্য রক্ষার জন্য শরীরের সঙ্গে মস্তিষ্কের বাড়তি সমন্বয়ের দরকার হয়। উল্টো হাঁটায় স্নায়ুতন্ত্রের উপর বিশেষ প্রভাব পড়ে। মস্তিষ্ককে হাঁটার পাশাপাশি পারিপার্শ্বিক বিষয়েও সচতেন হতে হয়। যার ফলে মস্তিষ্কের কর্মক্ষমতাও বৃদ্ধি পায়।

জগিং না পিছন দিকে হাঁটা, কোনটা বেশি উপকারী?

চিকিৎসকেরা বলছেন, জগিং অবশ্যই শরীর ও মনের স্বাস্থ্যের জন্য ভাল। হৃদ্‌যন্ত্র ভাল রাখতে জগিং বিশেষ উপকারী। এ ছাড়াও শর্করার মাত্রা নিয়ন্ত্রণ, অনিদ্রা দূর করতেও জগিংয়ের ভূমিকা রয়েছে। তবে পিছন দিকে হাঁটার বিশেষ কিছু উপকারিতা আছে। তা ছাড়া, একঘেয়ে শরীরচর্চার থেকে এটা কিছুটা আলাদা।

কোমর ও পিঠ, অস্থিসন্ধির ব্যথায় যাঁরা কাবু, তাঁদের ক্ষেত্রে পিছন দিকে হাঁটা বিশেষ উপকারী। একেবারে হালকা শারীরিক কসরতে যাঁরা সুস্থ থাকতে চান, তাঁদের ক্ষেত্রে উল্টো হাঁটার উপকার অনেক।

উল্টো হাঁটার ফলে বিপাকহারও বৃদ্ধি পায়। যা ওজন কমানোর ক্ষেত্রে কার্যকর।

পিছন দিকে হাঁটার মতো শরীরচর্চা কাদের জন্য অনুপযুক্ত ?

শরীরের টাল সামলাতে কারও সমস্যা হলে, স্নায়ুতন্ত্রে বিশেষ সমস্যা থাকলে তাঁদের এই ধরনের শরীরচর্চা না করাই ভাল।

সতর্কতা

রাস্তায় এই ধরনের শরীরচর্চা বিপজ্জনক হতে পারে। তাই খোলা মাঠে বা পার্কে এই ধরনের শরীরচর্চা অভ্যাস করুন। খেয়াল রাখতে হবে, সেই স্থানে যেন কোনও গর্ত বা উঁচু-নিচু না থাকে। না হলে পিছন দিকে হাঁটতে গিয়ে পড়ে গেলে উল্টো বিপত্তি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE