Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Vegan

ভেগান হয়ে গিয়েছেন? শরীরে প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি মেটাতে বিকল্প হতে পারে কোন খাবারগুলি?

মাছ, মাংস, ডিম, দুধ ও দুগ্ধজাত খাবার থেকে যে পুষ্টি পাওয়া যায়, ভেগান ডায়েটের কারণে শরীরে পর্যাপ্ত পুষ্টির ঘাটতি পড়ে। কোন খাবারগুলি পুষ্টির বিকল্প হিসাবে খাওয়া যেতে পারে?

নিরামিষাশীরা প্রাণিজাত সব খাবার রোজের খাদ্যতালিকা থেকে বর্জন করেন, তাঁদেরই মূলত ‘ভেগান’ বলে।

নিরামিষাশীরা প্রাণিজাত সব খাবার রোজের খাদ্যতালিকা থেকে বর্জন করেন, তাঁদেরই মূলত ‘ভেগান’ বলে। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ১৪:২৯
Share: Save:

ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে ‘ভেগান’ খাদ্যাভ্যাস। স্বাস্থ্য ভাল রাখতে অনেকেই এখন এই ধরনের ডায়েটের দিকে ঝুঁকছেন। এমনকি, বলিপাড়াতেও জনপ্রিয় হয়েছে ‘ভেগানিজ়ম’। আলিয়া ভট্ট থেকে আমির খান— বি-টাউনের অনেক অভিনেতাই ভেগান জীবনধারায় বিশ্বাসী। মাছ, মাংস তো বটেই, ডিম বা দুগ্ধজাত কোনও খাবারও এই খাদ্যাভ্যাসের অন্তর্ভুক্ত নয়। নিরামিষাশীরা প্রাণিজাত সব খাবার রোজের খাদ্যতালিকা থেকে বর্জন করেন, তাঁদেরই মূলত ‘ভেগান’ বলে। এ ধরনের জীবনযাপনে খাদ্যতালিকা থেকে বাদ পড়ে অনেক কিছুই। ভেগান খাবার খেলে শরীর সুস্থ থাকে ঠিকই। সেই সঙ্গে নিয়ন্ত্রণে থাকে ওজনও। হৃদ্‌রোগ, ডায়াবিটিস, কোলেস্টেরলের মতো ক্রনিক কিছু সমস্যার ঝুঁকিও কমে। মাছ, মাংস, ডিম, দুধ এবং দুগ্ধজাত খাবার থেকে যে পুষ্টি পাওয়া যায়, ভেগান ডায়েটের কারণে শরীরে পর্যাপ্ত পুষ্টির ঘাটতি পড়ে। তবে এ ধরনের খাদ্যাতলিকায় এমন কিছু খাবার রয়েছে, যা প্রয়োজনীয় প্রাণিজ এবং উদ্ভিজ্জ প্রোটিনের বিকল্প হিসাবে কাজ করে। রইল তেমন কয়েকটি খাবারের সন্ধান।

কাঁঠালে থাকা ভিটামিন, ফাইবার, হিমোগ্লোবিনের মতো উপকারী কিছু উপাদান শরীরে অনেক প্রাণিজ প্রোটিনের ঘাটতি পূরণ করে।

কাঁঠালে থাকা ভিটামিন, ফাইবার, হিমোগ্লোবিনের মতো উপকারী কিছু উপাদান শরীরে অনেক প্রাণিজ প্রোটিনের ঘাটতি পূরণ করে। ছবি: সংগৃহীত

কাঁঠাল

মাছ, মাংস থেকে পাওয়া প্রোটিনের বিকল্প হতে পারে কাঁঠাল। এর অ্যান্টি-অক্সিড্যান্ট গুণ শরীরের অনেক রোগের সমাধান করে। এ ছাড়া কাঁঠালে থাকা ভিটামিন, ফাইবার, হিমোগ্লোবিনের মতো উপকারী কিছু উপাদান শরীরে অনেক প্রাণিজ প্রোটিনের ঘাটতি পূরণ করে। কাঁঠালের বীজও কিন্তু কম উপকারী নয়। প্রোটিন সমৃদ্ধ এই বীজ ভেগান ডায়েটে থাকতেই পারে। উপকার পাবেন

কলা

ভেগান জীবনধারা মেনে চলেন এমন অনেকেই আছেন, যাঁরা কেক খেতে ভালবাসেন। কিন্তু কেকে ডিম থাকার কারণে অনেকেই তা খেতে পারেন না। এ ক্ষেত্রে কেক বানাতে ব্যবহার করতে পারেন কলা। সুস্বাদু কেক বানাতে ডিমের বদলে কলা চটকে সেই মিশ্রণটি ব্যবহার করুন। এ ছাড়াও কলা দিয়ে বানানো কেক বেশি সুস্বাদু করে তুলতে ব্যবহার করতে পারেন চিয়া বীজ কিংবা ফ্ল্যাক্স বীজ। কেকের মিশ্রণটি এতে আরও ঘন হবে।

‘প্ল্যান্ট মিল্ক’-এর মধ্যে অন্যতম সয়া দুধ।

‘প্ল্যান্ট মিল্ক’-এর মধ্যে অন্যতম সয়া দুধ। ছবি: সংগৃহীত

উদ্ভিজ্জ দুধ

ভেগানদের মধ্যে এই ধরনের দুধ বেশ জনপ্রিয়। ‘প্ল্যান্ট মিল্ক’-এর মধ্যে পড়ে সয়া দুধ, কাঠবাদামের দুধ, নারকেলের দুধ। নিয়মিত ভেগান ডায়েট করেন যাঁরা, শরীর সুস্থ রাখতে তাঁদের খাদ্যতালিকায় এই ধরনের পানীয় বেশি করে থাকা জরুরি। এ ছাড়া কাজু, হ্যাজেলনাট থেকেও যে দুধ পাওয়া যায়, সেগুলিও সমান উপকারী।

ম্যাপেল সিরাপ

দুধের তৈরি কোনও মিষ্টি ভেগানরা খান না। তাই বলে তো মিষ্টির স্বাদ থেকে বঞ্চিত থাকা যায় না। মিষ্টির বিকল্প হিসাবে খাওয়া যেতে পারে ম্যাপেল সিরাপ, ডেট সিরাপ, রাইস সিরাপ। এই পানীয়গুলি শুধু স্বাদের যত্ন নেয় না। খেয়াল রাখে শরীরেরও। ভেগান ডায়েট যাঁরা করেন, মিষ্টি খেতে ভালবাসলে ভরসা রাখতে পারেন এই ধরনের সিরাপে। কিছুটা হলেও মিষ্টির স্বাদ সিরাপে মিটবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vegan Food Vegan Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE