Advertisement
০৫ মে ২০২৪
Vitamin D Enriched Fruits

রোদে বসে পোড়ার প্রয়োজন নেই, ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করতে খেতে পারেন ৫ শুকনো ফল

গায়ে রোদ এসে পড়লে শরীর নিজেই ভিটামিন ডি তৈরি করতে পারে। কিন্তু সানবার্নের ভয়ে রোদে বসতে পারবেন না। তা হলে উপায়?

Image of Dryfruit.

কোন ফলে ভিটামিন ডি আছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১৯:৪৫
Share: Save:

শরীরের একটি অপরিহার্য উপাদান হল ভিটামিন ডি। তা শরীরের ভিতরেই উৎপন্ন হয়। ক্যালশিয়াম এবং ফসফরাস শোষণ করতে সাহায্য করে এই ভিটামিন। শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, বিভিন্ন ধরনের সংক্রমণ এবং রোগের বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করে ভিটামিন ডি। হাড় ও দাঁতের স্বাভাবিক বিকাশেও ভিটামিন ডি-র গুরুত্ব অপরিসীম। ভিটামিন ডি-র উৎস হল সূর্যালোক। কিন্তু শীতকালে রোদের তেমন তেজ থাকে না। আবার, রোদে বসে ত্বকে সানবার্নও হোক, তা-ও চান না। তা হলে শরীরে ভিটামিন ডি-র ঘাটতি পূরণ হবে কী করে? পুষ্টিবিদেরা বলছেন, ভিটামিন ডি-যুক্ত খাবারের পাশাপাশি বেশ কয়েকটি শুকনো ফল খেলেও উপকার পেতে পারেন।

১) শুকনো ডুমুর

পরিমিত পরিমাণে শুকনো ডুমুর খেলে ভিটামিন ডি-এর অভাব পূরণ হতে পারে। পাশাপাশি, শুকনো ডুমুরের মধ্যে রয়েছে ক্যালশিয়াম এবং পটাশিয়ামের মতো খনিজ। যা হাড়ের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।

২) শুকনো খোবানি

ভিটামিন এ, পটাশিয়াম, সহজপাচ্য ফাইবার এবং ভিটামিন ডি-এর মতো গুরুত্বপূর্ণ খনিজ রয়েছে খোবানির মধ্যে। রোজ একটি করে খোবানি খেলে বয়সকালে হাড় ক্ষয়ে যাওয়ার সমস্যায় ভুগতে হবে না।

৩) শুকনো আলুবোখরা

কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই শুকনো আলুবোখরা খান। ভিটামিন ডি, কে, পটাশিয়ামের পাশাপাশি আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ খনিজ রয়েছে আলুবোখরায়।

Image of Dryfruit.

রক্তাল্পতার সমস্যাতে খাওয়া যায় কিশমিশ। ছবি: সংগৃহীত।

৪) কিশমিশ

ক্যালশিয়াম, ভিটামিন ডি এবং ফসফরাসের মতো গুরুত্বপূর্ণ বেশ কিছু উপাদান রয়েছে কিশমিশে। যা হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে ভীষণ জরুরি। রক্তাল্পতার সমস্যাতেও খাওয়া যায় কিশমিশ।

৫) শুকনো খেজুর

ভিটামিন সি এবং ডি রয়েছে শুকনো খেজুরে। দুধে ফুটিয়ে এক-দু'টি শুকনো খেজুর খেতে পারেন। হাড়ের স্বাস্থ্য ভাল রাখার পাশাপাশি কোষ্ঠকাঠিন্য, রক্তাল্পতা, শরীরে বিভিন্ন খনিজের অভাব পূরণ করতে পারে শুকনো খেজুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Tips Dry Fruits Vitamin D
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE