Advertisement
২৬ এপ্রিল ২০২৪
anxiety

Anxiety & Vitamins: উদ্বেগের সমস্যায় কাজে লাগবে কোন ভিটামিন

উদ্বেগের কারণে এক এক জনের এক এক রকম সমস্যা হয়। কারও পেট ব্যথা হয়, তো কারও বা মাথা ঘোরে। কারও আবার হয়তো রাতের পর রাত ঘুম হয় না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ২১:১৮
Share: Save:

হঠাৎ পেটের অস্বস্তি। বুক ধরফর। যেন শ্বাস বন্ধ হয়ে আসছে। মাথা ঝনঝন করছে। পরিস্থিতিটি কি পরিচিত ঠেকছে?

এ রকম অনুভূতি অনেকেরই হয়। বিশেষ করে আমরা যখন উদ্বিগ্ন থাকি, তখন এমন নানা ধরনের অস্বস্তি হতে থাকে। যাঁদের সহজে উদ্বিগ্ন হয়ে পড়ার প্রবণতা আছে, তাঁরা জানেন এটি কত ব়ড় সমস্যা।

উদ্বেগের কারণে এক এক জনের এক এক রকম সমস্যা হয়। কারও পেট ব্যথা হয়, তো কারও বা মাথা ঘোরে। কারও আবার হয়তো রাতের পর রাত ঘুম হয় না। এমন সব সমস্যা নিয়ন্ত্রণ করার পদক্ষেপ না করলে দিন কয়েকেই আরও বেশি অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা থাকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এমন পরিস্থিতিতে অনেকেই চিকিৎসকের কাছে যান। তাঁদের সাহায্য নিয়ে থাকে। নিয়মিত ওষুধ খাওয়া এবং কাউন্সেলিং এই সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণ করতে পারে। কিন্তু পাশাপাশি, কয়েক ধরনের ভিটামিন নিয়মিত খাওয়া গেলেও মিলতে পারে আরাম।

ভিটামিনের সঙ্গে উদ্বেগের যোগ কী?

গবেষকরা জানাচ্ছেন, কয়েক ধরনের ভিটামিনের ঘাটতিতে বাড়তে পারে উদ্বেগ। বিশেষ করে ভিটামিন ডি এবং ভিটামিন বি উদ্বেগের সমস্যা অনেকটাই বাড়াতে পারে। ২০১৯ সালে ‘কারেন্ট ডেভেলপমেন্টস ইন নিউট্রিশন’-এ প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, উদ্বেগের সমস্যা থাকলে এই দুই ভিটামিনে ভরপুর খাবার খাওয়াও জরুরি। ফলে এই ধরনের সমস্যা থাকলে নিয়মিত ডিম, দই, মাছ খাওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

anxiety Food Vitamin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE