Advertisement
০৬ মে ২০২৪
Weight Loss Tips for Women in their Forties

৪০-এর পর ওজন কমানোর জন্য জিমে যেতে হবে না, ৫ নিয়ম মেনে চললে ছিপছিপে হবে চেহারা

চল্লিশের পর যদি ওজন বাড়তে শুরু করে, তা হলে তা বেশ চিন্তার বিষয়। এই সময় ওজন নিয়ন্ত্রণে রাখতে না পারলে নানা রোগবালাইয়ের ঝুঁকি বাড়ে। চল্লিশ পেরোনোর পরে কী ভাবে ওজন বশে রাখবেন?

Weight loss tips for women over forty.

৪০-এর পরে ওজন কমানোর উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১৭:১৯
Share: Save:

ওজন কমানো একেবারেই সহজ কাজ নয়। রোগা হওয়ার ইচ্ছা শুধু মনে পোষণ করলেই চলবে না, তা সত্যি করতে পরিশ্রমও করতে হবে। নিষ্ঠা ভরে ডায়েট, শরীরচর্চা করলে তবেই ছিপছিপে হওয়ার স্বপ্নপূরণ হয়। কম বয়সে জিমে গিয়ে ঘাম ঝরিয়ে আর পরিমিত খাবার খেয়ে রোগা হয়ে যাওয়া যায়। তবে বয়সের কোঠা যদি ৪০ পেরোয়, তা হলে ওজন কমানো সত্যিই দুষ্কর হয়ে যায়। চল্লিশের পর যদি ওজন বাড়তে শুরু করে তাহলে তা বেশ চিন্তার বিষয়। এই সময় ওজন নিয়ন্ত্রণে রাখতে না পারলে নানা রোগবালাইয়ের ঝুঁকি বাড়ে। তাই ওজন কমাতে হবে। এই বয়সে ওজন কমানো নিয়ে দুশ্চিন্তায় থাকেন অনেকেই। ৪০-এর পর হজমশক্তি দুর্বল হতে থাকে। সঙ্গে হরমোনের পরিবর্তনও আসে। তবে কিছু নিয়ম মেনে চললে হজমশক্তি কমলেও ওজন হাতের মুঠোয় থাকবে।

১) ফাইবার সমৃদ্ধ খাবার বেশি করে খান। ফাইবার হজমশক্তি উন্নত করে। বয়স যা-ই হোক, হজমের গোলমালে নাজেহাল হতে হয় না। হজম ঠিকঠাক হলে ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

২) মিষ্টি খাওয়া কমাতে হবে। মিষ্টির প্রতি যতই ভালবাসা থাক, মিষ্টি বেশি খাওয়া যাবে না। ৪০-এর পরে ওজন বশে রাখতে মিষ্টিপ্রেমে রাশ টানতে হবে। আর মিষ্টি খেলেও নির্দিষ্ট সময়ে নিয়ম মেনে খেতে হবে। ইচ্ছেমতো মিষ্টি খেয়ে নিলে চলবে না।

৩) সকালের দিকে ভারী খাবার খাওয়া জরুরি। অনেকেই সকালের খাবার খান না। কিংবা খেতে খেতে বেলা পার হয়ে যায়। তেমনটি করলে চলবে না। ঘড়ি ধরে খাবার খেতে পারলে আরও ভাল।

Weight loss tips for women over forty.

রোজ কিছু ক্ষণ হলেও হাঁটাচলা করুন। ছবি: সংগৃহীত।

৪) রোজ কিছু ক্ষণ হলেও হাঁটাচলা করুন। ব্যস্ততা আর কাজের চাপে নিয়মিত ব্যায়াম করার সময় পান না। তবে কিছু ক্ষণ হাঁটাচলা করলেও কিছুটা শরীরচর্চা হয়। আর যদি অল্প সময় হলেও শরীরচর্চা করতে পারেন, তা হলে তো খুবই ভাল।

৫) রোজ সম্ভব না হলেও সপ্তাহে অন্তত ৩ দিন ব্যায়াম করুন। তাতে শুধু ওজন কমবে না, সঙ্গে হজমশক্তি বাড়বে। সুস্থ থাকবে মন এবং শরীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight Loss Tips Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE