Advertisement
০৪ মে ২০২৪
Yoga

Chakravakrasana: ঘুম আসছে না? শোওয়ার আগে একটি আসন করে দেখতে পারেন

পিঠের সমস্যায় কাজে আসতে পারে এই আসনে। রয়েছে হরেক গুণ। কী ভাবে করতে হবে চক্রবক্রাসন?

পিঠে ব্যথার সহজ সমাধান

পিঠে ব্যথার সহজ সমাধান ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ১২:৫২
Share: Save:

সাহেবরা বলেন, ক্যাট অ্যান্ড কাউ পোজ। এ দেশে অবশ্য বহু আগে থেকেই এই আসনকে লোকে চেনে চক্রবক্রাসন নামে। তবে নাম যত খটমট, করা কিন্তু ততই সহজ। পিঠে ব্যথা, ঘুমের সমস্যা, মানসিক উদ্বেগ এমনকি, অনিয়মিত ঋতুস্রাব— অনেক ধরনের সমস্যার সমাধান হতে পারে এই আসন। অনেকে সকালে ঘুম থেকে উঠে করেন, অনেকে আবার করেন ঘুমের আগেও। অন্তঃসত্ত্বা মহিলাদের শেষ তিন মাসের অস্বস্তি কমাতেও অনেক যোগ প্রশিক্ষক এই আসন করার নির্দেশ দিয়ে থাকেন। দেখতে অনেকটা গরু এবং বিড়ালের মতো বলে, এর পোশাকি নাম ক্যাট-অ্যান্ড-কাউ পোজ।

কী ভাবে করবেন?

১। মাদুরের উপর আপনার হাতের তালু দিয়ে মেঝেতে হাঁটু গেড়ে বসুন। হাত কাঁধ প্রশস্ত করে রাখুন। হাঁটু সরাসরি আপনার নিতম্বের নীচে রাখুন।

২। শ্বাস ছাড়তে ছাড়তে মেরুদণ্ড উপরের দিকে নিন। শ্বাস ছাড়ার সঙ্গে সঙ্গে যেন আপনার নাভি উপরের দিকে যায়। ঘাড় শিথিল হতে দিন, এই সময় আপনাকে বিড়ালের মতো দেখাবে।

৩। এ বার পিঠ একটু নীচের দিকে বাঁকিয়ে নিন। ধীরে ধীরে ভিতরের দিকে শ্বাস টানুন। শ্বাস নেওয়ার সঙ্গে সঙ্গে আপনার পেটকে আলগা হতে দিন। ঘাড়ে চাপ না দিয়ে আপনার মাথা এবং নিতম্ব উপরের দিকে তুলুন। এই ভঙ্গি কিছুটা গরুর মতো দেখাবে।

৪। খেয়াল রাখবেন নড়াচড়ার সঙ্গে নিশ্বাস-প্রশ্বাস যেন সামঞ্জস্যপূর্ণ হয়। গরুর ভঙ্গিতে শ্বাস নিতে হবে এবং বিড়ালের ভঙ্গির ক্ষেত্রে শ্বাস ছাড়তে হবে।

৫। ১০ বার একই পদ্ধতি অনুশীলন করুন।

উপকার

বিশেষজ্ঞরা বলছেন, এই আসনটি নিয়মিত করলে দেহে রক্ত সঞ্চালন ভাল হয় পাশাপাশি, সচল হয় হাত-পা। পিঠের সমস্যা কমাতে ও মেরুদণ্ড ভাল রাখতে এই আসন বেশ কার্যকর। মেরুদণ্ডের স্নায়ু ভাল রাখতেও এই আসনের জুড়ি মেলা ভার। দেহের ভারসাম্য ভাল রাখতেও কাজে আসতে পারে এই আসন। তবে কোনও ধরনের হাড়ের সমস্যা ও চোট থাকলে এই আসন করার আগে সতর্ক থাকা দরকার। আর প্রথম বার এই আসন করতে চাইলে যোগ প্রশিক্ষকের পরামর্শ নেওয়াই বাঞ্ছনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Asana Spine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE