Advertisement
২০ এপ্রিল ২০২৪
Yoga

Yoga and Breathing Issues: ৩ আসন: নিয়মিত করলে কমতে পারে শ্বাসকষ্ট

শ্বাসকষ্টের বিরুদ্ধে লড়াইয়ে হাতিয়ার হতে পারে নিয়মিত যোগ অভ্যাস। রইল এমন তিনটি আসনের সন্ধান, যা উপশম দিতে পারে শ্বাসকষ্ট থেকে।

চক্রবক্রাসন

চক্রবক্রাসন ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২২ ০৮:৩৫
Share: Save:

পরিবেশ দূষণ যত বাড়ছে, ততই বাড়ছে শ্বাসকষ্টের সমস্যা। বিশেষজ্ঞরা বলছেন বায়ুদূষণের মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়ছে শ্বসনতন্ত্রের উপর। আর এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে, চিকিৎসকের পরামর্শ নেওয়ার পাশাপাশি কাজে আসতে পারে যোগ অভ্যাসও। রইল এমন তিনটি আসনের হদিশ, যেগুলি শ্বাসকষ্টের সমস্যায় দিতে পারে আরাম।

১। চক্রবক্রাসন

এই আসনের ফলে দেহে রক্ত সঞ্চালনের সঠিক মাত্রা বজায় থাকে। পাশাপাশি, সচল হয় হাত-পা। মেরুদণ্ডের স্নায়ু ভাল রাখতেও এই আসনের জুড়ি মেলা ভার।

বদ্ধকোনাসন

বদ্ধকোনাসন ছবি: সংগৃহীত

২। বদ্ধকোনাসন

উদর ও দেহের নিম্নাঙ্গের বিভিন্ন পেশীর স্বাস্থ্যরক্ষায় এটি খুবই উপযোগী। পাশাপাশি, পায়ের জোর ফিরে পেতেও সহায়তা করবে এই আসন।

অর্ধ কপোতাসন

অর্ধ কপোতাসন ছবি: সংগৃহীত

৩। অর্ধ কপোতাসন

গোটা দেহের সামগ্রিক উন্নতির জন্য এটি অত্যন্ত কার্যকর একটি আসন। রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখা থেকে এন্ডোক্রিন গ্রন্থির ক্ষরণ ঠিক রাখা— একাধিক উপকার রয়েছে এই আসনের।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দীর্ঘদিন শ্বাসকষ্ট থাকলে ক্লান্তি, গায়ে ব্যথা, মাথা ঝিমঝিম করা কিংবা মানসিক অস্থিরতার মতো বিভিন্ন সমস্যা দেখা দেওয়াও অস্বাভাবিক নয়। নিয়মিত যোগাভ্যাস শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখতে সাহায্য করে। বাড়ায় রক্ত সঞ্চালন। দূর করে পেশীর ক্লান্তি। ফলে নিয়মিত যোগাভ্যাস করলে সহজ হয় শ্বাসকষ্ট থেকে মুক্তির পথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Breathing Problems breathing exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE