Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Meat Allergy

ডিমে অ্যালার্জি আছে তা জানেন, কিন্তু মাংসে আছে কি না তা বুঝবেন কোন লক্ষণগুলি দেখে?

ডিম, দুগ্ধজাত খাবারে অ্যালার্জি আছে অনেকেরই। কিন্তু মাংসে অ্যালার্জির কথা খুব কমই শোনা যায়। খাওয়ার পর কোন লক্ষণগুলি দেখে বুঝবেন মাংসে আপনার অ্যালার্জি আছে?

What are the symptoms and sign of Meat Allergic

মাংসে অ্যালার্জি নেই তো? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ১২:৪২
Share: Save:

বাঙালি মৎস্যপ্রেমী হলেও মাংসের প্রতি ভালবাসা কম নেই। ছুটির দিনে কষা মাংস হোক কিংবা তাড়াহুড়োয় জলখাবারে সসেজ— মাংসের স্বাদ পেলে মন ভাল হয়ে যায় অনেকেরই। উৎসব-আনন্দের দিনে পাঁঠার মাংসের রকমারি পদের গন্ধ ম-ম করে বাড়িতে। আবার রোগা হওয়ার ডায়েটে মুরগির মাংসের স্টু কিংবা সেদ্ধ চিকেন থাকে। মাংসে প্রোটিনের পরিমাণও অনেক বেশি। ফিট থাকতে তাই সপ্তাহে অন্তত ৩ দিন মাংস খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। স্বাস্থ্যকর উপাদান থাকলেও অনেক সময় অ্যালার্জির কারণ হয়ে ওঠে মাংস। ডিম, দুগ্ধজাত খাবারে অ্যালার্জি আছে অনেকেরই। কিন্তু মাংসে অ্যালার্জির কথা খুব কমই শোনা যায়। খাওয়ার পর কোন লক্ষণগুলি দেখে বুঝবেন মাংসে আপনার অ্যালার্জি আছে?

১) বাদাম, ডিমে অ্যালার্জি থাকলে সঙ্গে সঙ্গেই তা প্রকাশ পায়। কিন্তু মাংসের ক্ষেত্রে বিষয়টি আলাদা। মাংস খাওয়ার পরেই সব সময় অ্যালার্জির লক্ষণ ফুটে ওঠে না। অনেক পরে শারীরিক অস্বস্তি হতে শুরু করে। আর ঠিক সেই কারণেই মাংস খাওয়ার ফলেই শরীর খারাপ লাগছে সেটা বোঝা যায় না। তবে মাংস-ভাত খেয়ে এক ঘুম দিয়ে ওঠার পরেও যদি অস্বস্তি থেকে যায়, তা হলে বিষয়টিতে এক বার নজর দেওয়া জরুরি।

২) মাংসে অ্যালার্জির অন্যতম একটি লক্ষণ হল গ্যাস-অম্বল। পরিমাণ মতো মাংস খেলে সাধারণত গ্যাস-অম্বল হওয়ার কথা নয়। তবে ২-৩ টুকরো মাংস খেয়েও যদি পেটে ব্যথা, বমি বমি ভাব, অম্বল হয়, সে ক্ষেত্রে অ্যালার্জির কারণে এমন হতে পারে।

What are the symptoms and sign of Meat Allergic

মাংসে অ্যালার্জির অন্যতম একটি লক্ষণ হল গ্যাস-অম্বল। ছবি: সংগৃহীত।

৩) মাংস খাওয়ার পরে যদি দেখেন ত্বকে লাল চাকা চাকা দাগ বেরিয়েছে, চুলকানি হচ্ছে, ত্বক অতিরিক্ত ঘেমে যাচ্ছে তা হলে অ্যালার্জির বিষয়টি একেবারেই ওঅবহেলা করা যাবে না। এমন হলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Allergy Food Allergy Skin Allergy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE