Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Tongue

জিভের উপর সাদাটে আস্তরণ কেন পড়ে? বড় বিপদের লক্ষণ নয় তো?

জিভের স্বাভাবিক লালভ রং বদলে গেলে তা বিভিন্ন সমস্যার লক্ষণ হতে পারে। অনেক সময়ে জিভের উপর সাদাটে আস্তরণ পড়তে দেখা যায়। জিভের এই সাদাটে ভাব হতে পারে গুরুতর সমস্যার লক্ষণ।

জিভ সাদা হয়ে যাচ্ছে?

জিভ সাদা হয়ে যাচ্ছে? প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ০৯:০৭
Share: Save:

ডাক্তারখানায় গেলে অনেক সময়েই চিকিৎসকরা জিভ দেখতে চান। কারণ আর কিছুই নয়, খাবার ভাল না মন্দ বুঝতে যেমন সবচেয়ে বড় ভরসা জিভ, তেমনই শরীর ভাল না মন্দ বুঝতেও কাজে আসতে পারে জিহ্বা। জিভের স্বাভাবিক লালভ রঙের বদলে গেলে তা বিভিন্ন সমস্যার লক্ষণ হতে পারে। অনেক সময়ে জিভের উপর সাদাটে আস্তরণ পড়তে দেখা যায়। কেন হয় এমন?

১। লিউকোপ্লাকিয়া: নাম খটমট হলেও সমস্যাটি সাধারণত খুব একটা উদ্বেগের নয়। জিভ বা মুখগহ্বরের উপরিত্বকের কোষের অত্যধিক বৃদ্ধির কারণে এই সমস্যা দেখা দেয়। এই কোষগুলি কেরাটিন নামের একটি প্রোটিনের সঙ্গে মিশে জিহ্বায় একটি সাদা আস্তরণ তৈরি করে। কিন্তু কেন এমন হয়, তা নিশ্চিত ভাবে বলা সম্ভব না। সাধারণত নিজে থেকে সেরে গেলেও কখনও কখনও লিউকোপ্লাকিয়া থেকে মুখের ক্যানসার দেখা দিতে পারে। তাই সময় থাকতে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভাল।

জিভে কোনও সমস্যা দেখা দিলে দেরি না করে যেতে হবে চিকিৎসকের কাছে।

জিভে কোনও সমস্যা দেখা দিলে দেরি না করে যেতে হবে চিকিৎসকের কাছে। প্রতীকী ছবি

২। ওরাল থ্রাশ: মুখের ভিতরেই ‘ক্যান্ডিডা ইস্ট’ নামের এক প্রকার ছত্রাক থাকে। এই ছত্রাকটি মাত্রাতিরিক্ত বেড়ে গেলেও জিভে সাদাটে আস্তরণ তৈরি হতে পারে। বিজ্ঞানের ভাষায় একেই বলে ওরাল থ্রাশ। সাধারণত এটি গুরুতর সমস্যা না হলেও ওরাল থ্রাশ দুর্বল ইমিউনিটির লক্ষণ হতে পারে। তাই এই সমস্যার আড়ালে লুকিয়ে থাকতে পারে কোনও গভীর সমস্যাও।

৩। সিফিলিস: সিফিলিস একটি যৌন রোগ। জিভে সাদা রঙের আস্তরণ এই রোগের অন্যতম লক্ষণ। সাধারণত অসুরক্ষিত যৌন মিলনের মধ্য দিয়ে এই রোগের ব্যাক্টেরিয়া ছড়িয়ে পড়ে সুস্থ ব্যক্তির দেহে। সময় মতো চিকিৎসা না হলে এই রোগ মারাত্মক হয়ে উঠতে পারে। তাই জিভে এই ধরনের কোনও সমস্যা দেখা দিলে দেরি না করে যেতে হবে চিকিৎসকের কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tongue Disease
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE