Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Beer

Health Benefits of Beer: প্রায়ই বিয়ারের গ্লাসে চুমুক দেন? কী হচ্ছে এর ফলে

বিয়ার খেতে অনেকেই পছন্দ করেন। বিয়ার কি ক্ষতিকর, না কি এর আদৌ কোনও স্বাস্থ্যগুণ আছে?

বিয়ার খাওয়া বেশ স্বাস্থ্যকর।

বিয়ার খাওয়া বেশ স্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২২ ১৬:৪১
Share: Save:

বিয়ার স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, না কি উপকারী? যুগ যুগ ধরে এই বিতর্ক চলে আসছে। নিয়মিত অ্যালকোহল খেলে লিভার ও কিডনিতে প্রভাব পড়ে, তা প্রমাণিত। কিন্তু সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে ভিন্ন মত।

‘নিউট্রিয়েন্টস’ পত্রিকায় প্রকাশিত একটি মেটা অ্যানালিসিস অনুসারে, স্পেনের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান বিশেষজ্ঞদের একটি দল ২০০৭ থেকে ২০২০ সাল পর্যন্ত বেশ কিছু গবেষণা চালিয়ে গিয়েছেন। তাতে দেখা গিয়েছে, পরিমিত বিয়ার পান শরীরের উপর ইতিবাচক প্রভাব ফেলে।

হৃদ্‌রোগের ঝুঁকি কমায়

মদ্যপান হৃদ্‌যন্ত্রের জন্য সবচেয়ে ক্ষতিকর বলে মত অধিকাংশের। তবে সাম্প্রতিক গবেষণা বলছে, পরিমিত বিয়ার হৃদ্‌যন্ত্র ভাল রাখে। সমীক্ষায় দেখা গিয়েছে, যে ব্যক্তি প্রতি সপ্তাহে ৪০০ মিলিলিটার বিয়ার পান করেন তাঁর হৃদ্‌যন্ত্র অন্যদের তুলনায় বেশি সুস্থ থাকে। কার্ডিয়োভাসকুলার রোগের আশঙ্কাও কম থাকে।

ডায়াবিটিসে

ডায়াবিটিস রোগীদের জন্য মদ্যপান মারাত্মক পরিণতি ডেকে আনতে পারে। এতে রক্তে ইনস্যুলিনের মাত্রা ব্যহত হয়। কিন্তু গবেষণায় দেখা গিয়েছে, মাঝেমাঝে বিয়ার খাওয়া ব্যক্তিদের তুলনায় যাঁরা বিয়ার পান থেকে বিরত থাকছেন তাঁদের ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। বিয়ার ডায়াবিটিসের বিরুদ্ধে লড়াই করার অন্যতম অস্ত্র হতে পারে।

হাড় মজবুত করতে

বিয়ারে উপস্থিত ফাইটোস্ট্রোজন, প্রেনিলনারিনজেনিনের মতো বিভিন্ন উপাদান হাড় মজবুত ও দৃঢ় করতে সাহায্য করে। হাড়ের পাশাপাশি দাঁতের স্বাস্থ্য উন্নত করতেও কার্যকর বিয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beer Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE