Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Tomatoes

Tomatoes: সব রান্নায় টমেটো দিচ্ছেন? রোজ টমেটো খেলে কী হয়

নানা ভাবে টমেটো রান্না করার একটিই কারণ। তা হল টমেটোর খাদ্যগুণ। পুষ্টির নানা উপাদানে পরিপূর্ণ টমেটো।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২১ ১৫:৫৫
Share: Save:

মাছের ঝোল থেকে চাটনি, টমেটো আছে সবেতেই। সাধারণত বহু রান্নাতেই স্বাদ বাড়ানো এবং লালচে রং আনতে ব্যবহার করা হয় টমেটো। পাশাপাশি, এই আনাজটি ব্যবহার করা হয় স্যালাডেও। অর্থাৎ, যেমন সব্জির মতো রান্না করা হয়, তেমনই ফলের মতো কাঁচাও খাওয়া হয়ে থাকে টমেটো। এত ভাবে টমেটো রান্না করার একটিই কারণ। তা হল টমেটোর খাদ্যগুণ। পুষ্টির নানা উপাদানে পরিপূর্ণ টমেটো। এই আনাজটি বিভিন্ন ভিটামিন এবং নানা ধরনের খনিজ পদার্থে ভরপুর। ভিটামিন বি১, বি৩, বি৬, বি৭ এবং সি থাকে টমেটোতে। তাই শীতকালে বিভিন্ন রান্নায় টমেটো দিলে স্বাদ যেমন বাড়ে, তেমনই বাড়ে শরীরের প্রতিরোধশক্তিও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

তবে টমেটো খাওয়ার আরও নানা ধরনের উপকারিতা রয়েছে—

১) ত্বক, চুল ও চোখের স্বাস্থ্যরক্ষা করতে সাহায্য করে টমেটো।

২) টমেটোতে রয়েছে ক্যানসার নাশ করার মতো উপাদান। ফুসফুস থেকে প্রস্টেট, যে কোনও ধরনের ক্যানসারের সঙ্গে লড়তেই কার্যকর টমেটো। স্তন ক্যানসারের ঝুঁকিও কমিয়ে দিতে পারে টমেটো।

৩) হাড়ের জন্যও ভাল টমেটো। এতে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম ও ভিটামিন কে আছে। এই দুই উপাদানের প্রভাবে হাড়ের জোর বাড়ে। হাড়ের ক্ষয়জনিত সমস্যাগুলি কম হয়।

৪) টমেটোতে উপস্থিত নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট আবার ত্বক ও চুলেরও যত্ন নেয়। কাঁচা টমেটো খেলে এই উপকার বেশি পাওয়া যায় বলে জানা গিয়েছে।

৫) মেদ ঝরাতেও সাহায্য করে টমেটো। এই আনাজে কার্টিনিন নামে একটি অ্যামাইনো অ্যাসিড থাকে। তা মেদ গলাতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tomatoes Health Benefit Winter Vegetables
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE