Advertisement
০৩ মে ২০২৪
Benefits of veg food

মাছ, মাংস, ডিম খাচ্ছেন না? শারীরিক কোনও সমস্যা দেখা দিতে পারে কি?

আমিষ খাবারের বদলে নিরামিষ খাওয়া শুরু করলে শরীর দুর্বল হয়ে পড়তে পারে? এক মাস মাছ-মাংস-ডিম ত্যাগ করলে কী হয়?

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১৫:০৫
Share: Save:

উৎসব-অনুষ্ঠানে মাছ, মাংস, ডিমের বাহারি পদ না হলে ঠিক জমে না। কিন্তু ইদানীং অনেকেই আমিষের চেয়ে নিরামিষ খাবারের অনুরাগী হয়ে উঠছেন। ভেগান জীবনধারাতেও অভ্যস্ত হয়ে উঠছেন অনেকেই। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, আমিষ খাবার যে শুধু সুস্বাদু, তা নয়। প্রাণিজাত খাবার একইসঙ্গে শরীরেরও যত্ন নেয়। প্রোটিনের ঘাটতি মেটায় শরীরে। তা হলে কি আমিষ খাবারের বদলে নিরামিষ খাওয়া শুরু করলে শরীর দুর্বল হয়ে পড়তে পারে? চিকিৎসকেরা অবশ্য জানাচ্ছেন, বিষয়টি তেমনও নয়। নিরামিষ খাবারেও প্রচুর স্বাস্থ্যগুণ রয়েছে, যা শরীরের খেয়াল রাখে। এমনকি উদ্ভিদজাত খাবার খেলে শরীরের উপকার হয় বেশি। এক মাস মাছ, মাংস না হলে শরীরে তার ক্ষতিকর কোনও প্রভাব পড়ে না। বরং শরীর সুস্থ থাকে বেশি।

১) নিরামিষ খাবারে ফাইবারের পরিমাণ অনেক বেশি। ফাইবার হজমক্ষমতা বাড়ায়। ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেকটাই কমে। সেই কারণেই নিরামিষ খাবার বেশি করে খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকেরা।

২) ওজন নিয়ন্ত্রণে রাখতেও নিরামিষ খাবার খাওয়ার উপকারী ভূমিকা রয়েছে। শাকসব্জিতে কার্বোহাইড্রেটের পরিমাণ অনেক কম। ফলে ওজন বেড়ে যাওয়ার কোনও আশঙ্কা নেই। বরং এই ধরনের খাদ্যাভ্যাসে ওজন নিয়ন্ত্রণে রাখা অনেক সহজ হয়ে যায়।

৩) কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে নিরামিষ খাবার দারুণ সাহায্য করে। উদ্ভিদজাত খাবারে স্বাস্থ্যগুণের শেষ নেই। ফলে নিরামিষ খাবার খেলে কোলেস্টেরল তো বটেই, আরও অনেক রোগবালাইয়ের ঝুঁকি কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

veg food Non veg foods Health Weight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE