Advertisement
০৪ মে ২০২৪
Calcium Deficiency

দুধে চুমুক দিতে গেলেই বমি পায়? ক্যালশিয়ামের ঘাটতি হলে হাড়ের কী কী সমস্যা হতে পারে?

ক্যালশিয়াম মূলত হাড়ের যত্ন নেয়। তাই ক্যালশিয়ামের ঘাটতি দেখা দিলে তার প্রভাব পড়ে হাড়ের উপরেই। কী কী সমস্যা দেখা দেয় সে ক্ষেত্রে?

What happens when your body has low levels of calcium

ক্যালশিয়াম কমে গেলে কী হবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১৪:১৫
Share: Save:

সুস্থ থাকার বেশ কিছু উপায় রয়েছে। তার মধ্যে অন্যতম হল স্বাস্থ্যকর খাবার খাওয়া। কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট যেমন পর্যাপ্ত পরিমাণে খাওয়া জরুরি, তেমনই ভিটামিন, মিনারেল ডায়েটে থাকাও প্রয়োজন। মিনারেলের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ক্যালশিয়াম। বয়স যত বাড়তে থাকে, শরীরে ক্যালশিয়ামের ঘাটতি দেখা যায়। অনেকে আবার ক্যালশিয়াম সাপ্লিমেন্ট খান। কিন্তু তাতেও বিশেষ কোনও লাভ হয় না। তবে ক্যালশিয়ামের ঘাটতি যে দেখা দিয়েছে, সেটা বাইরে থেকে সব সময় বোঝা যায় না। ক্যালশিয়াম মূলত হাড়ের যত্ন নেয়। তাই ক্যালশিয়ামের ঘাটতি দেখা দিলে তার প্রভাব পড়ে হাড়ের উপরেই। কী কী সমস্যা দেখা দেয় সে ক্ষেত্রে?

১) ক্যালশিয়ামের ঘাটতি হলে পেশিতে ব্যথা, ক্র্যাম্প এবং খিঁচুনি অনুভব করতে পারেন। হাঁটাহাঁটি বা নড়াচড়া করার সময় ঊরু ও বাহুতে ব্যথা ছাড়াও হাত, পা ও মুখের চারপাশে অসাড়তাও অনুভব হতে পারে। এ ধরনের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

২) ক্যালশিয়ামের অভাব হলে প্রবল ক্লান্তিভাব আসতে পারে। সব সময় আলস্য বোধ হতে পারে। এর প্রভাবে অনিদ্রার সমস্যাও দেখা দিতে পারে। এ ছাড়া হালকা মাথাব্যথা, মাথা ঘোরা এবং 'ব্রেন ফগ'ও হতে পারে, যা থেকে মনোযোগের অভাব, ভুলে যাওয়া এবং বিভ্রান্তির সৃষ্টি হয়।

What happens when your body has low levels of calcium

শরীরে ক্যালশিয়ামের মাত্রা কমে গেলে দাঁতের নানা সমস্যায় ভুগতে হয়। ছবি: সংগৃহীত।

২) শরীরে ক্যালশিয়ামের মাত্রা কমে গেলে দাঁতের নানা সমস্যায় ভুগতে হয়। এর কারণে দাঁতের ক্ষয়, দাঁত ভঙ্গুর, মাড়ি থেকে রক্তপাত এবং দাঁতের শিকড় দুর্বল হয়ে যাওয়ার মতো সমস্যা হতে পারে।

৪) শরীরে ক্যালশিয়ামের সামগ্রিক মাত্রা কমে গেলে, শরীর হাড় থেকে ক্যালশিয়াম শুষে নেয়। এ কারণে হাড় ভঙ্গুর হয়ে ওঠে। অস্টিওপরোসিস রোগ বাসা বাঁধে শরীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcium Calcium Deficiency
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE