Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
KK

Fatty Heart: ফ্যাটি হার্ট ছিল কেকে-র! কী এই অসুখ, কাদের হতে পারে

হৃদ্‌যন্ত্রেও মেদ জমতে পারে? কী সমস্যা ডেকে আনতে পারে ফ্যাটি হার্ট?

ফ্যাটি হার্ট কী?

ফ্যাটি হার্ট কী? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২২ ১৪:২৬
Share: Save:

ময়নাতদন্তে দেখা গেল, কেকে-র হৃদ্‌যন্ত্র প্রায় সাদা হয়ে গিয়েছিল। হার্টের উপর পড়েছিল মেদের আস্তরণ। হৃদ্‌যন্ত্রের ভিতরের সব ভাল্‌ভ অনেকটা শক্ত হয়ে গিয়েছিল। চিকিৎসকরা বলছেন, এ সব ‘ফ্যাটি হার্ট’-এর উপসর্গ।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কিন্তু ফ্যাটি হার্ট কী?

ফ্যাটি লিভার নিয়ে এখন অনেক সময়েই আলোচনা হয়ে থাকে। বিশেষ করে যাঁদের নিয়মিত মদ্যপানের অভ্যাস রয়েছে, তাঁদের অনেকেই ফ্যাটি লিভারের সমস্যায় ভুগতে পারেন বলে সতর্ক করেন চিকিৎসকরা। কিন্তু ফ্যাটি হার্ট সম্পর্কে সচেতনতা এখনও ততটা নেই। হৃদ্‌যন্ত্রের চারপাশে মেদের একটি আস্তরণ পড়তে শুরু করে। এটি আস্তরণটি একটু মোটা হয়ে গেলে শরীরের ভিতর প্রদাহ সৃষ্টি করতে পারে। আর তার জেরে নানা ধরনের শারীরিক অস্বস্তি লেগে থাকে। ফ্যাটি হার্ট থাকলে স্ট্রোক, হার্ট অ্যাট্যাকের আশঙ্কা বাড়ে। হৃদ্‌যন্ত্রের অন্যান্য রোগও হতে পারে এর ফলে।

কোন ভুলের কারণে হয় ফ্যাটি হার্ট?

Advertisement

খাওয়াদাওয়া এবং শরীরচর্চা। এই দু’দিকে বিশেষ নজর দেওয়া জরুরি। এর দু’টি কারণেই মূলত হয় ফ্যাটি হার্টের সমস্যা। প্রথমে শরীরচর্চা নিয়ে কথা বলা যাক। নিয়মিত কতটা ক্যালোরি ঝরাচ্ছেন, তা খেয়াল করুন। এই অসুখটি প্রধানত জীবনযাপনের ধরনের উপর নির্ভর করে। যদি একদমই ব্যায়াম করার অভ্যাস না থাকে, তা হলে ফ্যাটি হার্টের আশঙ্কা বাড়ে। এর পর ভাবতে হবে খাওয়াদাওয়া নিয়ে। শরীরচর্চা করে যত ক্যালোরি ঝরাচ্ছেন, তার চেয়ে বেশি কি আর্জন করছেন খাবারের থেকে? নিয়মিত কি প্রয়োজনের তুলনায় বেশি খাবার খাচ্ছেন? তা হলে হৃদ্‌যন্ত্রের চারপাশে মেদ জমছেই।

কী ভাবে বুঝবেন ফ্যাটি হার্টের সমস্যা আছে?ফ্যাটি হার্টের সমস্যার তেমন কোনও উপসর্গ হয় না। কিন্তু হৃদ্‌যন্ত্র সংক্রান্ত অন্যান্য সমস্যা বাড়িয়ে দিতে পারে ফ্যাটি হার্ট। তবে ফ্যাটি হার্টের সমস্যা থাকলে তা ধরা পড়ে সিটি স্ক্যানে। কিন্তু সাধারণত ফ্যাটি হার্ট আছে কি না, তা দেখার জন্য সিটি স্ক্যান করা হয় না। অন্যান্য সমস্যা দেখা দিলে চিকিৎসকরা বলেন, সিটি স্ক্যান করতে। তখন ধরা পড়তে পারে ফ্যাটি হার্টের সমস্যা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.