Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Health

Tiredness: অল্প কাজ করলেই হাঁপিয়ে যাচ্ছেন? কোন রোগের উপসর্গ

সময় মতো খাওয়াদাওয়ার পরেও ক্লান্ত লাগে অনেক সময়। কী কারণে হয় এমন?

সারা দিন ক্লান্ত লাগার অন্যতম একটি কারণ হল ভিটামিন বি১২-এর অভাব। 

সারা দিন ক্লান্ত লাগার অন্যতম একটি কারণ হল ভিটামিন বি১২-এর অভাব।  ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২২ ১১:২১
Share: Save:

সারা ক্ষণ চনমনে থাকতে পুষ্টিবিদরা স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু অনেক সময়ে সে সব খাবার খাওয়ার পরেও সারা দিন ক্লান্ত লাগে। সময় মতো পর্যাপ্ত খাওয়ার পরেও কেন ক্লান্তি আসে, তা অনেকের কাছেই পরিষ্কার নয়। পুষ্টিবিদরা বলছেন, এর পিছনে বিভিন্ন কারণ থাকতে পারে। পর্যাপ্ত ঘুম না হলে, শারীরিক অন্য কোনও অসুস্থতা থাকলে, খাবার ঠিক মতো হজম না হলে, অসময়ে খাবার খেলেও ক্লান্ত লাগতে পারে। আবার কাজের চাপ বেশি থাকলেও অনেক সময়ে ক্লান্তি ঘিরে ধরে। এই সম্ভাব্য কারণগুলি ছাড়াও চিকিৎসকরা বলছেন, সারা দিন ক্লান্ত লাগার অন্যতম একটি কারণ হল ভিটামিন বি১২-এর অভাব। পরিসংখ্যান বলছে এই ভিটামিনের অভাবে ভোগেন প্রায় ৪৭ শতাংশ মানুষ। সুস্থ-সচল থাকতে বিভিন্ন ভিটামিনের প্রয়োজন আছে। ভিটামিন শরীরের অন্দরেই তৈরি হয়। আবার প্রতি দিন যা খাবার খাওয়া হয় সেখান থেকেও ভিটামিন পাওয়া যায়। তবে ভিটামিন বি১২ শরীরে তৈরি হয় না। খাবার থেকেই পাওয়া যায়।

Advertisement

ভিটামিন বি১২ শরীরের অত্যন্ত উপকারী একটি উপাদান। এই ভিটামিনের ঘাটতি হলে শারীরিক দুর্বলতা, মাথা ঘোরা, খিদে কম পাওয়ার মতো উপসর্গ দেখা যায়। এমনকি, রক্তশূন্যতাও দেখা দিতে পারে। রক্তশূন্য হলে স্বাভাবিক ভাবেই মানুষ দুর্বল হয়ে পড়ে। অল্প কাজ করলেই হাঁপিয়ে ওঠে। বুক ধড়ফড় করে। ভিটামিন বি১২-এর ঘাটতি স্নায়ুর সমস্যারও কারণ হতে পারে। এই কারণগুলির জন্যেই মূলত সারা দিন ক্লান্ত লাগতে পারে। তবে ভিটামিন বি১২ সমৃদ্ধ খাবার বেশি করে খেলে এই ভিটামিনের ঘাটতি কমানো যেতে পারে।

কোন কোন খাবারে মেলে ভিটামিন বি১২?

নিরামিষ খাবারে এই ভিটামিনের পরিমাণ কিছুটা কম থাকে। বরং প্রাণিজ খাবারে ভিটামিন বি১২ পর্যাপ্ত পরিমাণে থাকে।

Advertisement

দই, দুধ, ডিম, মাশরুম, বিভিন্ন ধরনের মাংস, মেটে, সামুদ্রিক মাছে এই ভিটামিন বেশি করে থাকে। নিয়ম করে এই ধরনের খাবার খেতে পারেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.