Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Health

Diabetes Risk: রাতে ঘরে বাতি জ্বালিয়ে ঘুমান? কোন মারাত্মক রোগের শিকার হতে পারেন

রাতে ঘুমানোর সময় নীল, লাল বিভিন্ন রঙের আলো জ্বালিয়ে রাখেন অনেকে। এই অভ্যাস কোন শারীরিক সমস্যার কারণ হতে পারে?

রাতে বিভিন্ন রঙের আলোর নীচে ঘুমালে শরীরের গ্লুকোজের মাত্রা বৃদ্ধি পায়।

রাতে বিভিন্ন রঙের আলোর নীচে ঘুমালে শরীরের গ্লুকোজের মাত্রা বৃদ্ধি পায়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২২ ১৭:১৫
Share: Save:


রাতে ঘর অন্ধকার করে শোয়ার অভ্যাস অনেকেরই। আলো নিভিয়ে না ঘুমলে অনেকেরই ঘুম আসতে চায় না। কেউ আবার একেবারে অন্ধকার করে না শুয়ে ঘরে একটি নীল বা সবুজ রঙের মৃদু বাতি জ্বালিয়ে রাখেন। তবে হালের একটি গবেষণা বলছে, সারা রাত এই রকমের আলোয় ঘুমালে শরীরে তার প্রভাব পড়তে পারে। শিকাগোর নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা শরীরে এই ধরনের আলোর প্রভাব নিয়ে গবেষণা করেছেন। তাঁদের মতে, রাতে বিভিন্ন রঙের আলোর নীচে ঘুমালে শরীরের গ্লুকোজের মাত্রা বৃদ্ধি পায়। বিপাক ক্রিয়ায় বিঘ্ন ঘটে। এমনকি হৃদ্‌রোগ, ডায়াবিটিসের ঝুঁকিও বাড়িয়ে তোলে। সেই সঙ্গে বাড়তে পারে হৃদ্‌স্পন্দনের মাত্রাও।

এমনকি হৃদ্‌রোগ, ডায়াবিটিসের ঝুঁকিও বাড়িয়ে তোলে।

এমনকি হৃদ্‌রোগ, ডায়াবিটিসের ঝুঁকিও বাড়িয়ে তোলে। ছবি: সংগৃহীত

রাতে আলো জ্বেলে ঘুমালে শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়। গবেষকরা প্রায় ২০ জন ব্যক্তির উপর এই গবেষণাটি চালান। তার মধ্যে প্রায় ১০ জনের রাতে মৃদু আলো জ্বালিয়ে ঘুমানোর অভ্যাস রয়েছে। এবং তাঁদের মধ্যে অনেকেই ডায়াবিটিস, হৃদ্‌রোগের মতো বিভিন্ন শারীরিক সমস্যার শিকার। রাতে আলো জ্বালিয়ে ঘু্মানোর ফলে ঘুমের মধ্যেও স্নায়ু অধিক সক্রিয় হয়ে থাকে। ফলে শান্ত মস্তিষ্কে ঘুম হয় না। ভিতরে ভিতরে উত্তেজনা বৃদ্ধি পায়। হৃদ্‌স্পন্দন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই চিকিৎসকরা বলছেন, সুস্থ থাকতে রাতে অন্ধকার ঘরে ঘুমানোই ভাল। যদি একান্তই অন্ধকার ঘরে ঘুমাতে না ইচ্ছে করে, তা হলে একটি হলুদ রঙের আলো জ্বালিয়ে রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Night
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE