Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Covid

Covid Recovery: কোভিড আক্রান্ত হয়ে নিভৃতবাসে রয়েছেন? দ্রুত সুস্থ হতে কী খাবেন

কোভিড থেকে সেরে উঠতে পর্যাপ্ত খাওয়াদাওয়া করা জরুরি। জেনে নিন, নিভৃতবাসে থাকাকালীন কী খাবেন এবং কোনগুলি এড়িয়ে চলবেন।

করোনা আক্রান্ত হয়ে নিভৃতবাসে থাকাকালীন কী খাবেন, কোনগুলি এড়িয়ে চলবেন?

করোনা আক্রান্ত হয়ে নিভৃতবাসে থাকাকালীন কী খাবেন, কোনগুলি এড়িয়ে চলবেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ১৫:৪২
Share: Save:

বছরের শুরুর দিকে করোনা পরিস্থিতি কিছুটা হলেও স্থিতিশীল ছিল। কিন্তু গোটা দেশের করোনার লেখচিত্রটি ফের ঊর্ধ্বমুখী। এই রাজ্যের করোনা আক্রান্তের পরিসংখ্যানও বেশ আশঙ্কাজনক। আক্রান্তদের মধ্যে অনেকই উপসর্গহীন। কম উপসর্গ বা উপসর্গহীন রোগীরা স্বাস্থ্যদফতরের নির্দেশ অনুযায়ী বাড়িতে নিভৃতবাসে রয়েছেন। এই সময়ে দ্রুত সেরে উঠতে পর্যাপ্ত পরিমাণে খাওয়াদাওয়া করা জরুরি। জেনে নিন, করোনা আক্রান্ত হয়ে নিভৃতবাসে থাকাকালীন কী খাবেন, কোনগুলি এড়িয়ে চলবেন।

১) করোনা আক্রান্ত হলে খাবার থেকে বাদ দিন চিনি। পরিবর্তে মরসুমি ফল খান প্রচুর পরিমাণে।

২)শুধু চিনি নয়, খাবার থেকে বাদ নিন নুনও। খেলেও দৈনিক ৫ গ্রামের বেশি তা খাবেন না। নুনে থাকা সোডিয়াম উপাদান রক্তচাপ বৃদ্ধি করে। কোভিড হলে যেহেতু রক্তে অক্সিজেনের মাত্রা কমতে থাকে, সেহেতু নুন উচ্চ রক্তচাপের মতো বিপদ ডেকে আনতে পারে।

৩) এই সময়ে গলা ব্যথা, গলা খুশখুশ লেগেই থাকে। স্বস্তি পাবেন ভেবে অনেকেই বেশ কয়েক বার চা খেয়ে ফেলেন। চিকিৎসকরা কোভিড আক্রান্ত থাকাকালীন দু’বারের বেশি চা খেতে বারণ করছেন। বেশি বার চা খেলে শরীরে জলের অভাব ঘটে। সাধারণ চায়ের বদলে গ্রিন টি খেতে পারেন।

৪) নিভৃতবাসে থাকাকালীন রোজের খাদ্যতালিকায় রাখুন দুধ। দুধ, দইয়ের মতো প্রোবায়োটিক জাতীয় খাবারে শরীরে থাকা ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করে। তবে দুধে অ্যালার্জি থাকলে খেতে পারেন টক দই।

৫) আদা, রসুন, পেঁয়াজ এই সময়ে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন। পেঁয়াজে রয়েছে ভিটামিন সি, সালফার, জিঙ্ক, সেলেনিয়াম। রসুনে রয়েছে ক্যালশিয়াম, পটাশিয়াম। আদায় আছে অ্যান্টি-অক্সিড্যান্ট, অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান। এই আনাজগুলি শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীর সুস্থ রাখে।

কী খাবেন না?

১) বাসি খাবার এই সময়ে ভুলেও খাবেন না। সব সময়ে গরম খাবার খাওয়ার চেষ্টা করুন। খাওয়ার সময় খাবার গরম করে নিন।

২) নিভৃতবাসে থাকাকালীন ফ্রিজের খাবার একেবারেই নয়। শরীরের তাপমাত্রার সঙ্গে ফ্রিজের তাপমাত্রা মেলে না। এই দুই ধরনের তাপমাত্রা শরীরে ভাইরাস-ব্যাক্টেরিয়াকে আরও সক্রিয় করে তোলে।

৩) তেল-ঝাল মশলাদার রান্না এই সময়ে এড়িয়ে চলুন। আধসেদ্ধ কোনও খাবারও খাবেন না। পুরোপুরি রান্না করা খাবারই খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid corona Health Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE