Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Food habits in Toddler

চোখের আড়াল হলেই সন্তান মাটি খাচ্ছে? শুধুই বদভ্যাস, নাকি কোনও রোগের লক্ষণ?

হামাগুড়ি দিতে শিখেই আপনার সন্তান কি মুখে বিভিন্ন জিনিস দিতে চেষ্টা করছে? এই অভ্যাস শুধু যে স্বাদ গ্রহণ করার জন্য, তা না-ও হতে পারে।

সুযোগ পেলেই আপনার শিশু কি মাটি খাচ্ছে?

সুযোগ পেলেই আপনার শিশু কি মাটি খাচ্ছে? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ১৬:২২
Share: Save:

শিশুরা একটু হামাগুড়ি দিতে শিখলেই এটা-ওটা টেনে মুখে দেয়। একটু চোখের আড়াল হলেই মাটিতে পড়ে থাকা খাবারের টুকরো, মুড়ি, এমনকি মাটিও মুখে পুরে দিতে পিছপা হয় না। এই বদভ্যাস থেকেই তাদের পেটে নানা রকম রোগের উদ্ভব হয়। বেশির ভাগ সময়েই পেটের নানা সংক্রমণে ভুগতে হয়। কিন্তু দিনের পর দিন যদি আপনার সন্তানের এই ভাবে মাটি খাওয়ার অভ্যাস তৈরি হয়, সে ক্ষেত্রে পেটে বড় রকমের কোনও গোলযোগ দেখা দেওয়া অসম্ভব নয়।

তবে চিকিৎসকদের মতে, শিশুদের এই মাটি খাওয়ার অভ্যাসের পিছনে রয়েছে শরীরে বিশেষ একটি যৌগের অভাব। সাধারণত রক্তে ক্যালশিয়ামের অভাব থাকলে বাচ্চাদের মধ্যে মাটি খাওয়ার প্রবণতা বেড়ে যায়।

ক্যালশিয়াম-সমৃদ্ধ খাবার খাওয়ানোর পাশাপাশি এই বদভ্যাস থেকে সন্তানকে দূরে রাখতে আর কী কী করবেন?

১) শিশুদের নানা কাজে ব্যস্ত রাখুন

জন্মের ৭-৮মাস পর থেকে বাচ্চাদের দাঁত উঠতে শুরু করে। তখন হাতের সামনে যা পায়, তা-ই মুখে দিতে চেষ্টা করে। এই অভ্যাস থেকে বিরত রাখতে তাদের নানা কাজে ব্যস্ত রাখুন। কথা বলে, গান গেয়ে শিশুদের মন অন্য দিকে ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করুন।

২) বকবেন না

মুখে মাটি বা অন্য নোংরা জিনিস দিচ্ছে দেখলেই যদি বকাঝকা করতে যান, সে ক্ষেত্রে ওই কাজটি করার প্রবণতা বাড়বে বই কমবে না। তাই বোঝার বয়স হলে বুঝিয়ে বলুন, মাটি কেন মুখে দিতে নেই।

৩) লবঙ্গ ভেজানো জল

মাটি খাওয়ার অভ্যাস থাকলে সন্তানকে প্রতি দিন এক চামচ করে লবঙ্গ ভেজানো জল খাওয়াতে পারেন।

কী ভাবে তৈরি করবেন?

একটি পাত্রে জল ফুটতে দিন, তার মধ্যে দিয়ে দিন কয়েকটি লবঙ্গ। ভাল করে ফুটিয়ে নিয়ে কিছু ক্ষণ চাপা দিয়ে রাখুন। এই জল দু-তিন দিন রেখে দিতে পারেন কাচের পাত্রে।

৪) মুখে মধু দিন

আপনার চোখের আড়ালে সন্তান মুখে মাটি দিতে যাচ্ছে দেখলে তৎক্ষণাৎ মধু খাওয়ানোর অভ্যাস করান। অনেকেই আবার পাকা কলার সঙ্গে মধু মিশিয়েও খাইয়ে থাকেন।

৫) সেলেরি পাতা

মাটি খাওয়ার অভ্যাস একেবারে ছাড়াতে পারে সেলেরি পাতা। এই পাতা বেটে এক সপ্তাহ যদি খাওয়াতে পারেন, তা হলে শিশুদের এই বদভ্যাস দূর হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food habits Toddler
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE