Advertisement
১৬ জুন ২০২৪
Ideal Lunch Time

দুপুরের খাবার খাওয়ার সঠিক সময় কোনটি? ব্যস্ততা থাকলেও সময়ে খেয়ে নেওয়া কতটা জরুরি?

দুপুরের খাবার নির্দিষ্ট সময়ে খাওয়া জরুরি। কিন্তু দুপুরের খাবার খাওয়ার সঠিক সময় কোনটি? কখন খেলে সুস্থ থাকবে শরীর?

সময়ে খাবার খান।

সময়ে খাবার খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৩:৫০
Share: Save:

সময়ে খাবার খাওয়ার কোনও বিকল্প নেই। স্বাস্থ্যকর খাবার খেয়েও সুস্থ থাকা যায়, যদি ঘড়ি ধরে খাওয়াদাওয়া করা যায়। সকালে এবং রাতে সঠিক সময়ে খাওয়া সম্ভব হলেও, ব্যস্ততার কারণে দুপুরের খাবার খাওয়ার সময়ের ঠিক থাকে না। কাজের চাপ কম থাকলে কোনও দিন তাড়াতাড়ি খাওয়া হয়ে যায়। আবার ব্যস্ততা থাকলে বিকেল গড়িয়ে যায়। একটানা এই অনিয়ম শরীরের উপর নানা প্রভাব ফেলে। তাই দুপুরের খাবার নির্দিষ্ট সময়ে খাওয়া জরুরি। কিন্তু দুপুরের খাবার খাওয়ার সঠিক সময় কোনটি? কখন খেলে সুস্থ থাকবে শরীর?

দিনের প্রত্যেকটি খাবারের মাঝে কত ব্যবধান থাকা জরুরি, তা নিয়ে নানা মত রয়েছে। স্বাস্থ্যের অবস্থার সঙ্গে এর নানা ভাবে যোগ রয়েছে বলে বক্তব্য অনেকের। হার্টের অবস্থা থেকে ওজন বৃদ্ধি, সবই এর সঙ্গে যুক্ত বলে মনে করেন পুষ্টিবিদরা। তাই কোন সময়ে মধ্যাহ্নভোজ খাবেন, তার অনেকটাই নির্ভর করছে প্রাতরাশের সময়ের উপরে। কারণ দু’টি খাবারের মধ্যে অন্তত ৩-৫ ঘণ্টার ব্যবধান থাকতে হবে।

তার মানে কি সকাল ৮টায় খেলে কোনও দিনও দুপুর ১২টার আগে মধ্যাহ্নভোজ সারা যাবে না? তা-ও কিন্তু নয়। পুষ্টিবিদরা একটি বিষয়ে সচেতন থাকতে বলছেন। তা হল, খিদে পেলে কোনও ভাবেই পাকস্থলিকে অপেক্ষা করানো যাবে না। ফলে যদি ১১টায় খিদে পায়, তবে তখনই খেয়ে নিতে হবে। পেট খালি রাখলেই বিপদ। গ্যাস-অম্বলের ভয় তো আছেই। সেই সঙ্গে বেশি ক্ষণ পেট খালি রাখলে আলসারের ভয়ও থাকে। তাই না খেয়ে থাকার ভুল এড়িয়ে চলাই শ্রেয়। গুছিয়ে খেতে বসার সময় না পেলেও টুকটাক কিছু খাবার খেতে থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lunch Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE