Advertisement
২৪ জুলাই ২০২৪
Uric Acid

ইউরিক অ্যাসিডে জেরবার! কী কী খাবার ভুলেও মুখে তুলবেন না

ডায়াবিটিস, কোলেস্টেরলের মতো ইউরিক অ্যাসিডের কারণেও জীবনযাপনে চলে আসে অনেক রকম বিধিনিষেধ। এমন কিছু খাবার আছে যা ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দিতে পারে।

Which foods increase Uric Acid Level

অল্পবয়সিদের মধ্যেও জাঁকিয়ে বসেছে ইউরিক অ্যাসিডের সমস্যা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ১৯:৩২
Share: Save:

আমাদের ঘরে ঘরে আজকাল হাঁটু ব্যথা, পায়ে ব্যথা লেগেই রয়েছে। আগে হলে বলে দেওয়া হত বাতের ব্যথা। এখন বেশ গম্ভীর মুখ করে আমরা বলি, ইউরিক আ্যসিড বেড়েছে বোধ হয়। তাহলে কী করবেন! সত্যি কি আপনার ইউরিক অ্যাসিড বেড়েছে? যদি বেড়েই যায় তাহলে সব খাওয়া দাওয়া ছেড়ে বসে থাকবেন? তা তো সম্ভব নয়। এতদিন জেনে এসেছেন, ইউরিক অ্যাসিড হলেই টোম্যাটো, ঢ্যাঁড়স, মুসুর ডাল সমেত অন্য অনেক খাবার আপনার তালিকায় রাখা চলবে না। জেনে নিন, আরও কিছু খাবার আছে যা নিয়মিত খেলে ইউরিক অ্যাসিড চড়চড় করে বেড়ে যাবে।

১) রুটি এবং ভাত এই উভয়ের মধ্যেই থাকে। আর তাই ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলে ময়দা, চাল, চিনি, ব্রেড, কুকিজ, কেক এসব এড়িয়ে যেতে হবে।

২) সামুদ্রিক মাছের মধ্যে পিউরিন বেশি পরিমাণে থাকে। সার্ডিন, টুনা এসব মাছ তাই এড়িয়ে চলতে পারলেই ভাল। সামুদ্রিক কাঁকরা, চিংড়িও না খাওয়াই উচিত।

৩) মদ্যপান কমাতে হবে। নিয়মিত মদ্যপান করলে ইউরিক অ্যাসিড বাড়তে বাধ্য।

৪) ইউরিক অ্যাসিডে যদি লাগাম পরাতে হয়, তাহলে প্রক্রিয়াজাত মাংস খাওয়া ছাড়তে হবে। দোকান থেকে কেনা বার্গার, সসেজ়, পিৎজ়া রোজ খেতে শুরু করলেই বিপদ।

৫)নরম পানীয়, বেশি চিনি দেওয়া পানীয় না খাওয়াই উচিত। বাজারচলতি হেলথ ড্রিঙ্কসও না খাওয়ারই পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদেরা।

৬) শাকসব্জি খান, তবে ফুলকপি, মটরশুটি, পালংশাক এড়িয়ে চলুন। এগুলোয় আপনার ইউরিক অ্যাসিড বাড়তে পারে।

এই প্রতিবেদন সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। ইউরিক অ্যাসিড ধরা পড়লে কী কী খাবেন আর কী নয়, তা পুষ্টিবিদের থেকে জেনে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uric Acid Problem healthy food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE