Advertisement
২০ এপ্রিল ২০২৪
Health

Chyawanprash: জল না মধু? চ্যবনপ্রাশের সঙ্গে কী খেলে মিলবে বেশি উপকার

শ্বাসযন্ত্রের উন্নতি থেকে কোষ্ঠকাঠিন্য হ্রাস, গুণের শেষ নেই চ্যবনপ্রাশের।

গুণের শেষ নেই চ্যবনপ্রাশের

গুণের শেষ নেই চ্যবনপ্রাশের ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২১ ১৯:২৭
Share: Save:

সর্দি-কাশি থেকে বাঁচতে ও রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে শীতকালে বাঙালির ঘরে ঘরে মেলে চ্যবনপ্রাশের শিশি। আমলকি, লবঙ্গ, তুলসী, বাসক, পিপুল-সহ একাধিক জড়িবুটি দিয়ে তৈরি চ্যবনপ্রাশের উল্লেখ রয়েছে প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রেও। কিন্তু জানেন কি কিসের সঙ্গে মিশিয়ে খেতে হয় চ্যবনপ্রাশ?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

দুধ: অনেকেই গরম দুধের সঙ্গে মিশিয়ে খান চ্যবনপ্রাশ। আসলে শুধু চ্যবনপ্রাশ খেলে অনেক ক্ষেত্রে পেট জ্বালার সমস্যা হতে পারে। দুধের সঙ্গে খেলে অনেকের সেই সমস্যা হয় না। তবে অনেকের দুধ ও দুগ্ধজাত পদার্থ সহ্য হয় না। আবার হাঁপানি বা শ্বাসকষ্ট থাকলেও দুধ খেতে নিষেধ করেন অনেকে। সে ক্ষেত্রে দুধ এড়িয়ে গেলে কোনও সমস্যা নেই।

মধু: এমনিতেই চ্যবনপ্রাশে মধু থাকে। কিন্তু শ্বাসনালীর প্রদাহ কমাতে মধুর ভূমিকা অনস্বীকার্য। মধুতে রয়েছে একাধিক জীবাণুনাশক গুণও, যা চ্যবনপ্রাশের কার্যক্ষমতা বৃদ্ধি করে।
গরম জল: মধু বা দুধের মতোই গরম জলের সঙ্গে মিশিয়ে চ্যবনপ্রাশ খাওয়ারও চল রয়েছে। যাঁরা দুধ সহ্য করতে পারেন না, তাঁরা প্রতিদিন সকালে এক চামচ চ্যবনপ্রাশ ইষদুষ্ণ জলের সঙ্গে মিশিয়ে খেলে মিলতে পারে উপকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health cough and cold Honey milk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE