Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

Amla: আমলকি খেলে কি ক্ষতিও হতে পারে? নিয়মিত খেলে কারা সমস্যায় পড়তে পারেন

শীতকালে প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে আমলকি। তাই নিয়মিত এই ফল খেতে বলে থাকেন পুষ্টিবিদরা। কিন্তু আমলকি কি সকলের জন্যই ভাল?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ ডিসেম্বর ২০২১ ১৯:০৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আমলকি ত্বক-চুল থেকে হজমের প্রক্রিয়া, সবের দিকেই নজর দেয়। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। শীতকালে প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে আমলকি। তাই নিয়মিত এই ফল খেতে বলে থাকেন পুষ্টিবিদরা। কিন্তু আমলকি কি সকলের জন্যই ভাল? কারও কি ক্ষতিও হতে পারে এই ফলটি খেলে?

কাদের শরীরের জন্য আমলকি খাওয়া একেবারেই ভাল নয়

১) ভিটামিন সি-তে ভরপুর আমলকি সর্দি-কাশি সারাতে কাজে লাগে। কিন্তু এই ভিটামিন সি-র উপস্থিতি এই ফলে অ্যাসিডের পরিমাণও বাড়ায়। যাঁদের অম্বলের সমস্যা খুব বেশি, নিয়মিত আমলকি খেলে তাঁদের সেই সমস্যা আরও বাড়ার আশঙ্কা থাকে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


২) আমলকিতে আছে অ্যান্টিপ্লেটলেট শক্তি। এর প্রভাবে রক্ত জমাট বাঁধার আশঙ্কা কমে। ফলে হৃদ্‌যন্ত্রের স্বাস্থ্যের জন্য ভাল আমলকি। কিন্তু যাঁদের রক্ত পাতলা হয়ে যাওয়ার সমস্যা আছে, তাঁদের আমলকি না খাওয়াই ভাল। তা হলে রক্ত আরও পাতলা হয়ে যেতে পারে। সাধারণ কাটাছেঁড়ার পরেও রক্তপাত বন্ধ হতে সমস্যা হতে পারে।

৩) কোনও অস্ত্রোপচার হওয়ার থাকলেও আমলকি খাওয়া বন্ধ রাখতে পারেন। কারণ সেই একই। রক্ত বন্ধ না হওয়ার আশঙ্কা থেকে যায়। অস্ত্রোপচারের পর রক্তপাত বন্ধ না হলে টিস্যু হাইপক্সেমিয়ার মতো সমস্যা হতে পারে।

আরও পড়ুন

Advertisement