Advertisement
২০ এপ্রিল ২০২৪
Exhaustion

Health Tips: সব সময় পরিশ্রান্ত লাগে? বড় বিপদের সঙ্কেত নয় তো

অতিরিক্ত ক্লান্তি দৈনন্দিন কাজের চাপের প্রকাশ হিসেবেই দেখেন অধিকাংশ মানুষ। কিন্তু এই ক্লান্তির মধ্যেই লুকিয়ে থাকতে পারে বিপদের সঙ্কেত।

কী কী কারণে লাগতে পারে পরিশ্রান্ত?

কী কী কারণে লাগতে পারে পরিশ্রান্ত? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২২ ১৭:২৭
Share: Save:

কর্মব্যস্ততা আজকাল এতটাই বৃদ্ধি পেয়েছে যে অনেক ক্ষেত্রে নিজের স্বাস্থ্যের খেয়াল রাখার সুযোগ পান না একটি বড় সংখ্যক মানুষ। আর প্রত্যক্ষ কোন উপসর্গ না থাকলে তো চিকিৎসকের পরামর্শও নেন না অনেকেই। কিন্তু অনেকেই জানেন না যে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যার প্রাথমিক লক্ষণ হতে পারে পরিশ্রান্ত লাগা। অতিরিক্ত ক্লান্তি দৈনন্দিন কাজের চাপের প্রকাশ হিসেবেই দেখেন অধিকাংশ মানুষ। কিন্তু এই ক্লান্তির মধ্যেই লুকিয়ে থাকতে পারে বিপদের সঙ্কেত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কী কী কারণে লাগতে পারে পরিশ্রান্ত?

১। পর্যাপ্ত ঘুমের অভাব অতিরিক্ত পরিশ্রান্ত লাগার অন্যতম কারণ। শুধু ঘুম হওয়াই যথেষ্ট নয়, সঠিক গভীরতার ঘুম না হলেও দেখা দিতে পারে এই সমস্যা।

২। শরীরে আয়রন, ম্যাগনেশিয়ামের মতো খনিজ ও ভিটামিন বি ও ভিটামিন সি-র মতো বিভিন্ন উপাদানের ঘাটতিও ডেকে আনে ক্লান্তি। পৌষ্টিক উপাদানের ঘাটতি ক্লান্তির অন্যতম মূল কারণ।

৩। রক্তাল্পতার একটি অন্যতম উপসর্গ হল ক্লান্তি। তবে আয়রনের পরিমাণ সঠিক হলে এই সমস্যা কিছুটা লাঘব হয়।

৪। মানসিক চাপও ক্লান্তি ডেকে আনে। অনেকেই মানসিক স্বাস্থ্য উপেক্ষা করেন। কিন্তু এই সমস্যা দীর্ঘ দিন থেকে গেলে হতে পারে বিপদ।

৫। শরীরে জলের ঘাটতি হলে কিংবা কিডনির সমস্যা দেখা দিলেও অতিরিক্ত ক্লান্ত লাগে।

৬। অতিরিক্ত ওজনের সমস্যা থাকলে অল্প কাজেই হাঁপিয়ে ওঠে মানুষ। অপুষ্টি যেমন অতিরিক্ত ক্লান্তি ডেকে আনে তেমনই উল্টোটাও সত্যি।

৭। ডায়াবিটিস রোগের ক্ষেত্রেও অন্যতম বড় একটি লক্ষণ হল নিয়মিত ক্লান্ত লাগা। শরীরে শর্করার ভারসাম্য নষ্ট হলেই দেখা দিতে পারে এই সমস্যা।

৮। সবার শেষে বলতে হয় ক্যানসারের কথা। বিভিন্ন ধরনের ক্যানসারের ক্ষেত্রেই প্রাথমিক উপসর্গ হল অতিরিক্ত ক্লান্তি।

মনে রাখবেন সাধারণ কাজ কর্মের ফলে যে ক্লান্ত ভাব আসে তা কিছুটা যত্ন নিলেই কেটে যেতে পারে। না কাটলে সেটি মোটেও ভাল লক্ষণ নয়। দরকার অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exhaustion cancer diabetes Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE