Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Exercise

After workout meals: শরীরচর্চার পর ফল খাবেন কেন? কী হয় ব্যায়ামের পর ফল খেলে

যেমন শরীরচর্চার পর স্নান করতে বলা হয়, তেমনই ব্যায়াম করার পর খেতে বলা হয় অন্তত একটি করে ফল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৫৩
Share: Save:

শরীরচর্চার কিছু নিয়ম থাকে। তা শুধু শরীরচর্চা করার সময়ে নয়, তার আগে ও পরেও নানা নিয়ম মেনে চলা প্রয়োজন। যেমন শরীরচর্চার পর স্নান করতে বলা হয়, তেমনই ব্যায়াম করার পর খেতে বলা হয় অন্তত একটি করে ফল। অন্য যে কোনও খাবারের চেয়ে একটি ফল এ সময়ে বেশি জরুরি বলে মনে করেন বিশেষজ্ঞরা।

কিন্তু কেন এমন কথা বলা হয়?

শরীরচর্চার সময়ে গোটা শরীর তপ্ত হয়ে ওঠে। দিনের ব্যায়ামের রুটিন শেষ করে প্রথম ধাপ হল নিজেকে ধীরে ধীরে ঠান্ডা করতে হয়। বিশেষজ্ঞদের মতে, ব্যায়ামের পর অল্প কিছু খাওয়ার লক্ষ্য একটি। শরীরটা ঠান্ডা করতে হবে। আর সঙ্গে শরীরে খানিকটা কর্মশক্তিও জোগাতে হবে। সে কারণেই অধিকাংশ ফিটনেস বিশেষজ্ঞ ব্যায়াম করার ৩০-৪০ মিনিটের মধ্যে সামান্য কিছু খেতে বলেন।

ঠিক ভাবে শরীরচর্চা করলে শরীরের গ্লুকোজের মাত্রা অনেকটা কমে যায়। তখন নতুন করে গ্লুকোজ সঞ্চয় করা জরুরি হয়। এর পাশাপাশি, ফলে থাকে নানা ধরনের ভিটামিন, খনিজ পদার্থ এবং অ্যান্টি-অক্সিড্যান্ট। শরীরচর্চার পর যে ক্লান্তি আসে, তা কাটাতে অনেকটাই সাহায্য করে পুষ্টির এ সব উপাদান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Workout Diet Fruits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE