Advertisement
২৩ মে ২০২৪
PCOS

পিসিওসের সমস্যায় দীর্ঘ দিন ধরে ভুগছেন? সুস্থ থাকতে কেন খেতেই হবে বেরি-জাতীয় ফল

পিসিওসের সমস্যায় দীর্ঘ দিন ধরে ভুগছেন? সুস্থ থাকতে কেন খেতেই হবে বেরি-জাতীয় ফল

ব্লুবেরি, স্ট্রবেরির মতো ফল পিসিওসের জন্য অত্যন্ত উপকারী।

ব্লুবেরি, স্ট্রবেরির মতো ফল পিসিওসের জন্য অত্যন্ত উপকারী। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ২১:৪৭
Share: Save:

বর্তমানে পিসিওসের সমস্যায় অনেকেই ভুগছেন। সাধারণ মানুষ থেকে তারকা— এই রোগের শিকার হয়েছেন এমন মানুষের সংখ্যা কম নয়। বলিউড অভিনেত্রী সারা আলি খান, সোনম কপূরেরও এই সমস্যা রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র এর সমীক্ষা অনুযায়ী, প্রতি পাঁচ জনে এক জন ভারতীয় নারীর এই অসুখ রয়েছে।

‘পলিসিস্টিক ওভারি সিনড্রোম’-কে এক কথায় ‘পিসিওস’ বলে। হরমোনের ভারসাম্যহীনতা, এর জেরে মানসিক উদ্বেগ, স্থূলতার মতো সমস্যার পাশাপাশি টাইপ ২ ডায়াবিটিস হওয়ার আশঙ্কাও থেকে যায়। চিকিৎসকের পরামর্শ মতো চলার পাশাপাশি ঘরোয়া উপায়েও পিসিওস নিয়ন্ত্রণ করা সম্ভব। সেক্ষেত্রে অস্ত্র হতে পারে বেরি-জাতীয় ফল। ব্লুবেরি, স্ট্রবেরির মতো ফল পিসিওসের জন্য অত্যন্ত উপকারী। এই সব ফলে রয়েছে ভিটামিন সি, খনিজ, অ্যান্টিঅক্সিড্যান্ট, ফাইবার, ক্যালশিয়াম, পটাশিয়ামের মতো উপকারী উপাদান।

ফাইবার-সমৃদ্ধ বেরি পেটের হাজার গোলমাল দূর করতে সাহায্য করে।

ফাইবার-সমৃদ্ধ বেরি পেটের হাজার গোলমাল দূর করতে সাহায্য করে। ছবি: সংগৃহীত

পিসিওস থাকলে ডায়াবিটিস হওয়ার আশঙ্কা থাকে। পুষ্টিবিদরা জানাচ্ছেন, বেরিতে প্রচুর পরিমাণে ফাইবার আছে। যা রক্তে ইনসুলিনের মাত্রা কমাতে সাহায্য করে। ফলে ডায়াবিটিসের আশঙ্কা কিছুটা হলেও কমে। পিসিওসে আক্রান্ত অনেক মহিলাই পেটের গোলমালে ভোগেন। ফাইবার-সমৃদ্ধ বেরি পেটের হাজার গোলমাল দূর করতে সাহায্য করে।

পিসিওসের সমস্যায় ওজন বেড়ে যাওয়ারও ভয় থাকে। তাতে সমস্যা বাড়ে বই কমে না। তাই এই রোগে ওজন নিয়ন্ত্রণে রাখাটা জরুরি। এই কাজে বেরি আপনাকে সাহায্য করতে পারবে। বেরিতে থাকা উচ্চ মাত্রার ফাইবার দীর্ঘ ক্ষণ পেট ভরতি রাখতে সাহায্য করে। ফলে বারে বারে খাওয়ার প্রবণতা থাক‌ে না। এতে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কাও অনেকটাই কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PCOS Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE