Advertisement
১১ মে ২০২৪
Rare Disease

Rare Disease: নিজেরই কব্জি দেখে ভয়ে কেঁপে ওঠেন, বিরল রোগে আক্রান্ত মহিলা

ইংল্যান্ডের নটিংহ্যামের বাসিন্দা ভিক্টোরিয়া ট্রেটিস ভুগছেন বিরল একটি রোগে। এই রোগে নিজের কব্জির দিকে তাকাতে বা কব্জি ছুঁতে ভয় পান তিনি।

নিজের হাতকেই ভয়!

নিজের হাতকেই ভয়! ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ১৯:৪৪
Share: Save:

শেক্সপিয়রের হ্যামলেট নাটকের কথা মনে পড়ে? হাত ধুলেও যেখানে কিছুতেই যাচ্ছিল না রক্তের দাগ? এ ক্ষেত্রে অবশ্য রক্তারক্তি নেই, কিন্তু আতঙ্ক আছে একই রকম। ইংল্যান্ডের নটিংহ্যামের বাসিন্দা ভিক্টোরিয়া ট্রেটিস ভুগছেন বিরল একটি রোগে। এই রোগে নিজের কব্জির দিকে তাকাতে বা ছুঁতে ভয় পান তিনি। এমনকি, কেউ যদি ভুল করে তাঁর কব্জি ছুঁয়ে ফেলেন, তা হলেও মারাত্মক ভয় পেয়ে যান ভিক্টোরিয়া।

৪১ বছরের ভিক্টোরিয়ার এই সমস্যাটিকে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় বলে কার্পোফোবিয়া। ভিক্টোরিয়া নিজেও বিষয়টি সম্পর্কে অবগত। সংবাদমাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, বাইরের মানুষের কাছে বিষয়টি খুবই অদ্ভুত মনে হয়, অযৌক্তিক মনে হয়। কিন্তু তিনি হাজার চেষ্টা করেও এই ভয় দূর করতে পারছেন না। কখনও কখনও এই নিয়ে তাঁর স্বামী ও নয় বছরের কন্যার সঙ্গেও দূরত্ব তৈরি হন বলে জানান তিনি।

স্বামীর সঙ্গে ভিক্টোরিয়া

স্বামীর সঙ্গে ভিক্টোরিয়া ছবি: সংগৃহীত

চিকিৎসকদের ধারণা, ছোটবেলার অভিজ্ঞতা থেকেই এই সমস্যার সূত্রপাত। চার বছর বয়সে ভিক্টোরিয়ার হাতের কব্জিতে একটি অস্ত্রোপচার হয়। হাতের একটি গ্যাংলিয়নে সিস্ট হয়েছিল তাঁর। অস্ত্রোপচার সফল হলেও হাতের সেলাই খোলার সময় ছোট্ট ভিক্টোরিয়া তাকিয়ে ছিলেন সেই ক্ষতের দিকে। সেই দৃশ্যই তাঁর শিশুমনে মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলে। তার পর থেকেই আর ভয়ে কব্জির দিকে তাকাতেন না তিনি। সর্ব ক্ষণ পরতে শুরু করেন হাত ঢাকা পোশাক। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কমা তো দূরের কথা, উল্টে বৃদ্ধি পেয়েছে সমস্যা। বর্তমানে হিপনোথেরাপির মাধ্যমে চিকিৎসা চলছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rare Disease bizarre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE