Advertisement
২৭ এপ্রিল ২০২৪
High Blood Pressure

Blood Pressure: রক্তচাপ মাপার যন্ত্র কেনার আগে দেখে নিন সঠিক মাপ, না হলে হতে পারে বিপত্তি

রক্তচাপের সমস্যায় আক্রান্ত ভারতীয়দের মধ্যে ৬০ থেকে ৭০ শতাংশ মানুষ নিজেদের সমস্যা সম্পর্কে অবগতই নন।

রক্তচাপ মাপার সঠিক পদ্ধতি

রক্তচাপ মাপার সঠিক পদ্ধতি ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ১২:২৫
Share: Save:

ল্যানসেট পত্রিকায় প্রকাশিত তথ্য অনুযায়ী, উচ্চ রক্তচাপের সমস্যা নির্ণয়ের দিক থেকে ভারতের অবস্থান একেবারেই পিছনের সারিতে। রক্তচাপের সমস্যায় আক্রান্ত ভারতীয়দের মধ্যে ৬০ থেকে ৭০ শতাংশ মানুষ নিজেদের সমস্যা সম্পর্কে অবগতই নন। বিশেষজ্ঞদের মতে, এর মূল কারণ অসচেতনতা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

রক্তচাপের সমস্যা শরীরে হার্ট অ্যাটাক কিংবা স্ট্রোকের মতো নানা ধরনের বিপজ্জনক রোগ ডেকে আনতে পারে। তাই রক্তচাপের সঠিক পরিমাপ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু রক্তচাপ পরিমাপক যন্ত্রটি সঠিক ভাবে না বেছে নিলে ভুল হয়ে যেতে পারে পরিমাপে। রক্তচাপ মাপার যন্ত্রে যে অংশটি হাতে পেঁচিয়ে দেওয়া হয় তাকে বলে ‘কাফ’। বিশেষজ্ঞদের মতে, এই কাফের শক্ত অংশটি সংশ্লিষ্ট ব্যক্তির বাহুর পরিধির অন্তত ৪০ শতাংশ হতেই হবে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনে প্রকাশিত একটি গবেষণা অনুযায়ী, কাফের আকার ভুল হলে রক্তচাপ নির্ণয়ে ভুল হওয়ার আশঙ্কা বেড়ে যায় অনেকটাই। বিশেষত স্থূলতায় আক্রান্ত রোগীদের ক্ষেত্রে এই সমস্যা অনেকটাই বেশি। অনেক ক্ষেত্রেই দেখা যায় যে যাঁদের বড় মাপের কাফ প্রয়োজন হয় তাঁদের রক্তচাপ মাপতে গিয়ে ভুল হয়ে গিয়েছে।

বিশেষজ্ঞদের মতে, সাধারণ পরিধির কাফ যদি সবাই ব্যবহার করেন তবে মূলত দুই ধরনের সমস্যা দেখা দেয়। যাঁরা অপেক্ষাকৃত রোগা, তাঁদের ক্ষেত্রে এই রক্তচাপ পরিমাপক যন্ত্রে দৃষ্ট মান হয় প্রকৃত রক্তচাপের তুলনায় কম। অপর দিকে অপেক্ষাকৃত স্থূল ব্যক্তিদের ক্ষেত্রে এই মান হয় প্রকৃত মানের থেকে বেশি। রক্তচাপ চিকিৎসা শাস্ত্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিক। ফলে রক্তচাপের ভুল পরিমাপ সঠিক চিকিৎসার পথে প্রতিবন্ধক হতে পারে। তাই এই পরিমাপ সুবেদী হওয়া অত্যন্ত জরুরি। বিশেষত যাঁরা বাড়িতেই রক্তচাপ মাপার যন্ত্র রাখেন, তাঁদের উচিত সেই যন্ত্র কেনার আগে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Blood Pressure Hypertention Blood Pressure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE