Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
Health

Protein Food: প্রোটিন মানেই কি মাছ, মাংস, ডিম? কোন তিন চেনা খাবারেও মিলবে এই পুষ্টি

প্রোটিনযুক্ত খাবার মানেই মাছ, মাংস নয়। কোন সাধারণ খাবারে পাবেন এই পুষ্টি?

প্রোটিন মানেই কিন্তু মাছ, মাংস বা ডিম নয়।

প্রোটিন মানেই কিন্তু মাছ, মাংস বা ডিম নয়। ছবি- প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২২ ২১:২৮
Share: Save:

বাড়ি এবং অফিস— দু’দিক একাই সামলাতে হয় অনেককে। এ জন্য সুস্থ থাকাটা জরুরি। অতিরিক্ত পরিশ্রমে শরীর খারাপ হয়ে যেতে পারে। ঠিকঠাক করে খাওয়াদাওয়া করা প্রয়োজন। বিশেষ করে প্রোটিন আছে এমন খাবার বেশি করে খাওয়া দরকার। অনেকেই আছেন, তাড়াহুড়োয় খালি পেটেই বেরিয়ে পড়েন। দীর্ঘ ক্ষণ উপোস করে থাকায় প্রভাব পড়ে শরীরে। প্রোটিন মানেই কিন্তু মাছ, মাংস বা ডিম নয়। অনেক সাধারণ খাবারেও আছে ভরপুর প্রোটিন। শরীরে শক্তি জোগাতে, দুর্বলতা কাটাতে রোজের খাদ্যতালিকায় রাখুন প্রোটিনযুক্ত সেই খাবারগুলি।

Advertisement

ছাতুর শরবত

ছাতুর মতো স্বাস্থ্যকর খাবার বোধহয় কমই আছে। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে পেশি শক্তিশালী করা— ছাতুর বিকল্প নেই। রোজ সকালে এক গ্লাস করে ছাতুর শরবত খেতে পারেন। তাড়া থাকলে অনেকে না খেয়েই বেরিয়ে পড়েন। খালি পেটে না বেরিয়ে অন্তত ছাতুর শরবত তৈরি করে খেয়ে নেওয়া যায়। পেট ভরতি থাকবে দীর্ঘ ক্ষণ।

দীর্ঘ ক্ষণ উপোস করে থাকায় প্রভাব পড়ে শরীরে।

দীর্ঘ ক্ষণ উপোস করে থাকায় প্রভাব পড়ে শরীরে। ছবি- প্রতীকী

ড্রাই ফ্রুটস

Advertisement

ঘুম থেকে উঠতে দেরি হয়ে গিয়েছে। হাতে খাবার তৈরি করার সময়টুকু নেই। চটপট স্নান করে তৈরি হয়ে খালি মুখেই বেরিয়ে গেলেন। এই অভ্যাস ঠিক নয়। খাওয়ার সময় না পেলেও সঙ্গে রাখুন ড্রাই ফ্রুটস। যেতে যেতে মুখে পুরে দেবেন। সময়ও বাঁচল, আবার পেটও ভরল।

ডিম সেদ্ধ

ডিম সেদ্ধ হতে সবচেয়ে কম সময় লাগে। বিছানা ছাড়তে যদি দেরিও হয়ে যায়, ঘাবড়াবেন না। স্নানে যাওয়ার সময় চট করে ডিম সেদ্ধ করতে বসিয়ে দিন। যাওয়ার আগে একটা ডিম খেতে খুব বেশি সময় লাগার কথা নয়!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.