Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Health

Water and Food: কোন খাবারগুলি খাওয়ার পর জল খেতে নেই? এতে কী সমস্যা দেখা দিতে পারে

খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে জল খাওয়ার অভ্যাস স্বাস্থ্যকর নয়। সুস্থ থাকতে কোন খাবারগুলি খেয়ে কখনও জল খাবেন না?

কয়েকটি খাবার খাওয়ার পরে জল খাওয়া একেবারেই ঠিক নয়।

কয়েকটি খাবার খাওয়ার পরে জল খাওয়া একেবারেই ঠিক নয়। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ১৮:৫৪
Share: Save:

খাবার খেয়ে জল খাওয়ার প্রয়োজন পড়ে অনেকেরই। একটু গলা না ভেজালে যেন মনে হয়, খাবার কিছুতেই নীচে নামবে না। চিকিৎসকরা এমনিও খাওয়ার পরে এবং খাওয়ার সময়ে জল খেতে বারণ করেন। সব ক্ষেত্রে সেই বারণ মানা সম্ভব হয় না। কিছু খেতে গিয়ে হয়তো প্রচণ্ড ঝাল লেগেছে। তখন জল খাওয়া ছাড়া উপায় থাকে না। তবে কয়েকটি খাবার খাওয়ার পরে জল খাওয়া একেবারেই ঠিক নয়। এতে শারীরিক সমস্যা দেখা দিতে পারে। সুস্থ থাকতে কোন কোন খাবার খাওয়ার পর একেবারেই জল খাবেন না?

খাওয়ার পরে জল খেতে চিকিৎসকরা বারণ করেন, কারণ জল এবং খাবার একসঙ্গে শরীরে প্রবেশ করলে হজমের প্রক্রিয়া খানিকটা দুর্বল হয়ে পড়ে। যে সব পদার্থ খাবার হজম করতে সাহায্য করে, তা কিছুটা কমজোর হয়ে পড়ে জলের সঙ্গে মিশলে।

সে কারণেই যে ফলগুলিতে জলের পরিমাণ বেশি, তা খাওয়ার পর আলাদা করে জল না খাওয়াই শ্রেয়। লেবু, শসা, তরমুজের মতো ফল ঠিক ভাবে খাওয়া গেলে শরীরের জন্য খুবই কাজের। কিন্তু এই সব ফল খাওয়ার পরেই জল খেলে হজমের গোলমাল হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

তেল-মশলা, ভাজাভুজি দেওয়া কোনও রান্না খাওয়ার পর সঙ্গে সঙ্গে জল না খাওয়াই ভাল। কারণ, এই দু’ধরনের খাবার হজম করাই কঠিন। সঙ্গে সঙ্গে জল যদি শরীরে যায় তবে খাবার হজম হতে সময় বেশি নেবে। তাই ভাজা কোনও খাবার খাওয়ার অন্তত আধ ঘণ্টা পর জল খেতে হবে।

আইসক্রিম খাওয়ার পরও সঙ্গে সঙ্গে জল খেতে বারণ করেন চিকিৎসকরা। এর কারণ, অতিরিক্ত ঠান্ডা আইসক্রিম আর সাধারণ তাপমাত্রার জল একসঙ্গে প্রবেশ করলে তা গলার ক্ষতি করতে পারে। ঠান্ডা-গরম লেগে গলা ব্যথা শুরু হতে পারে সঙ্গে সঙ্গে।

চিনেবাদাম এবং তিল খাওয়ার পরেও জল খাওয়া বিশেষ ভাল নয়। এই দু’টি খাবার শুকনো। গলা দিয়ে নামতে সময় লাগে। সঙ্গে সঙ্গে জল খেলে কাশি হতে পারে। তাই এই দু’টি উপকরণ দিয়ে তৈরি কোনও খাবার খেয়ে জল না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Food water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE