Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Cholesterol Symptoms in Eyes

শরীরে চোখ রাঙাচ্ছে কোলেস্টেরল? চোখ দেখেই বুঝবেন কী ভাবে?

বিভিন্ন উপসর্গ জানান দেয়, শরীরে খারাপ কোলেস্টেরল বাসা বেঁধেছে। তেমনই একটি সঙ্কেত হল, রেটিনা ও কর্নিয়ার কিছু অস্বাভাবিক পরিবর্তন। কোন লক্ষণ দেখে সতর্ক হবেন?

eyes

চোখেও ধরা পড়ে কোলেস্টেরলের লক্ষণ। ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ০৯:৩৪
Share: Save:

রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়েছে, শোনামাত্রই বেশির ভাগ মানুষের মাথায় হাত! কোলেস্টেরল বাড়লে যে হৃদ্‌রোগেরও ঝুঁকি বেড়ে যায়! অনিয়ন্ত্রিত জীবনযাপন এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস রক্তে ‘খারাপ’ কোলেস্টেরলের মাত্রা ক্রমাগত বাড়িয়ে দেয়। দীর্ঘ দিন ধরে রক্তে ভাসতে থাকা ওই চটচটে পদার্থগুলিই একটা সময়ে ধমনীর গায়ে আটকে যায়। শরীরে রক্ত চলাচলে বাধা সৃষ্টি হয়, শুরু হয় নানা সমস্যা। বিভিন্ন উপসর্গ জানান দেয় শরীরে খারাপ কোলেস্টেরল বাসা বেঁধেছে। তেমনই একটি সঙ্কেত হল, রেটিনা ও কর্নিয়ার কিছু অস্বাভাবিক পরিবর্তন।

cholesterol

দৃষ্টি ঝাপসা হয়ে গেলে, চোখের সামনে কালো বলয় বা রেখা দেখতে পেলে সতর্ক হন। ছবি: শাটারস্টক

চোখের এই দু’টি অংশের বিশেষ কিছু পরিবর্তন কিছুটা হলেও ইঙ্গিত দিতে পারে শরীরে কোলেস্টেরলের চোখরাঙানি বেড়েছে। চিকিৎসকরদের মতে, অনেক সময়ে মানুষের কর্নিয়ার চারপাশে একটি সাদা রঙের বলয় দেখা যায়। একে বিজ্ঞানের ভাষায় বলে অরকাস। সাধারণ ভাবে, বয়স বাড়লে এটি গঠিত হয়। কিন্তু অনেক সময়ে উচ্চ কোলেস্টেরলের সমস্যায় ভোগা রোগীদের ক্ষেত্রেও এই বলয় গঠিত হতে পারে। রেটিনাতেও সমস্যা দেখা যায় কোলেস্টেরল বাড়লে। দৃষ্টি ঝাপসা হয়ে গেলে, চোখের সামনে কালো বলয় বা রেখা দেখতে পেলে সতর্ক হন। এই ধরনের সমস্যা দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। খেয়াল করুন, চোখের চারপাশে কোনও অস্বাভাবিক মাংসপিণ্ড আছে কি না। সাদা বা হলদে রঙের ছোট ছোট দানা চোখের চারপাশে ভরে উঠলেই বুঝবেন, রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cholesterol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE