Advertisement
০৪ মে ২০২৪
Mental Stress at Work Place

প্রায়ই টাইপ করতে ভুল হচ্ছে, কম্পিউটারে পর্দায় ঘন ঘন মাউস ঘোরাচ্ছেন, উদ্বেগ বাড়ছে না তো?

কম্পিউটারে টাইপ করার ছন্দ, গতি বা মাউস চালনা দেখে নাকি বোঝা যায় কারও মনে উদ্বেগের পরিমাণ ঠিক কতটুকু।

Symbolic image of woman who is in stress

উদ্বেগের মধ্যে থাকা কর্মীদের হার্টরেট অন্যান্যদের তুলনায় বেশি।  ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ২১:৫৪
Share: Save:

সদ্য স্কুলে পা রাখা শিশু থেকে বিভিন্ন সংস্থায় কর্মরত কর্মী, উদ্বেগ সকলের নিত্য সঙ্গী। কিন্তু কে, কতটা উদ্বিগ্ন তা সেই ব্যক্তি নিজে মুখে প্রকাশ না করতে চাইলে, তার পরিমাপ করা কিন্তু যথেষ্ট কঠিন। তবে হালের গবেষণা বলছে, কম্পিউটারে টাইপ করার ছন্দ, গতি বা মাউস চালনা দেখে নাকি বোঝা যায় কারও মনে উদ্বেগের পরিমাণ ঠিক কতটুকু।

‘ইটিএইচ’ জ়ুরিখ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গবেষণা করে দেখেছেন, যাঁরা সাধারণত কাজের সময়ে ঘন ঘন মাউস চালনা করেন, কম্পিউটারের কিবোর্ডে টাইপ করার সময় ঘন ঘন ভুল করে থাকেন, তাঁদের মনে উদ্বেগ বা অবসাদ অন্যদের তুলনায় বেশি। এই সংক্রান্ত গবেষণার কাজে বিভিন্ন সংস্থায় কর্মরত ৯০ জন কর্মীকে বেছে নিয়েছিলেন বিজ্ঞানীরা। তাঁদের সঙ্গে কথা বলে বিভিন্ন তথ্য সংগ্রহ করার পর, বিজ্ঞানীরা পর্যবেক্ষণ করে দেখেছেন মাউস চালনা এবং টাইপের সময়ে ভুল-ভ্রান্তির বিষয়টি। এমনকি তাঁরা দেখেছেন, উদ্বেগের মধ্যে থাকা কর্মীদের হার্টরেট অন্যান্যদের তুলনায় বেশি।

৯০ জন কর্মীর উপর করা এই সমীক্ষার মডেল নিয়ে গবেষকরা এ বার সেই দেশের অন্যান্য সংস্থায় কর্মরত ইচ্ছুক কর্মীদের নিয়ে গবেষণা করে দেখা হবে বলে জানিয়েছেন গবেষকরা। সফল হলে বিভিন্ন ক্ষেত্রে এই মডেল প্রয়োগ করে কর্মীদের মনের অতল তলিয়ে দেখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mental Stress Work Place Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE