Advertisement
২৫ এপ্রিল ২০২৪

ঠাকুরঘর এই ভাবে সাজালেই হবে ভাগ্যের উন্নতি

আমাদের বাড়ির সবথেকে পবিত্র স্থান হল ঠাকুরঘর। ঘর বাড়ি বানানোর সময় যেমন বাস্তু টিপস বা কিছু নিয়ম মেনে চলা হয়, তেমনই ঠিকমতো যদি ঘর বা ঠাকুরঘর সাজানো হয়, তা হলে বাড়ি থেকে অনেক প্রকার অশুভ শক্তি নাশ হয়। ভাগ্যের চাকাও অনেকটা ঘুরে যায়।

শ্রীমতী আপালা
শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৯ ০০:০০
Share: Save:

আমাদের বাড়ির সবথেকে পবিত্র স্থান হল ঠাকুরঘর। ঘর বাড়ি বানানোর সময় যেমন বাস্তু টিপস বা কিছু নিয়ম মেনে চলা হয়, তেমনই ঠিকমতো যদি ঘর বা ঠাকুরঘর সাজানো হয়, তা হলে বাড়ি থেকে অনেক প্রকার অশুভ শক্তি নাশ হয়। ভাগ্যের চাকাও অনেকটা ঘুরে যায়। দেখে নিই ঠিক কী ভাবে ঠাকুর ঘর সাজানো উচিত।

• ঠাকুর ঘরের রং: ঘরের রঙের ওপর আমাদের শান্ত থাকা বা উত্তেজিত থাকা অনেকাংশে নির্ভর করে। ঠাকুরঘর হল বাড়ির সবথেকে পবিত্র ও শান্ত ঘর। যেখানে সবাই মন শান্ত করার চেষ্টা করে। তাই এই ঘরের রং সাদা, হালকা নীলাভ বা হালকা হলুদ হওয়া উচিত।

• দেব দেবীর ছবি বা মূর্তি: আমাদের ঠাকুরঘরে যে সকল ঠাকুরের মূর্তি বা ছবি রাখা হয়, মনে রাখতে হবে তা যেন ২ ইঞ্চি থেকে ৯ ইঞ্চির মধ্যে থাকে। আর যদি সেটা না হয়, তবে বাড়িতে অশুভ শক্তি বৃদ্ধি পেতে থাকে। দুর্ঘটনাও বৃদ্ধি পায়। ঠাকুরের মূর্তি বা ছবি যেন উত্তর ও পশ্চিম দিকে না থাকে।

• ছবি বা মূর্তি যেন মুখোমুখি না থাকে: ঠাকুরঘরে মূর্তি যেন একে অপরের মুখোমুখি না থাকে। একই ঠাকুরের বিভিন্ন রূপের মূর্তি যেন না থাকে। আরেকটা জিনিস বিশেষ করে নজর রাখতে হবে, ঠাকুরের মূর্তি বা ছবি যেন দেওয়ালের গায়ে না ঠেকে থাকে। দেওয়াল থেকে একটু দূরে রাখতে হবে।

আরও পড়ুন: বৃশ্চিক রাশির জাতক-জাতিকাদের ফাঁড়া কাটানোর সহজ উপায়

• ঠাকুর ঘরে প্রদীপ রাখার নিয়ম: ঠাকুরঘরে প্রদীপের মুখ সব সময় পূর্ব বা দক্ষিণ দিকে মুখ করে রাখতে হবে। প্রদীপ যেন কোনওমতেই মাটিতে রাখা না। থাকে

• ঠাকুরঘরের প্রবেশদ্বার: অবশ্যই খেয়াল রাখতে হবে, প্রবেশদ্বার দিয়ে যেন খুব ভাল ভাবে সূর্যের আলো এবং বাতাস প্রবেশ করতে পারে। ঠাকুরঘরের দরজা যেন লোহার তৈরি না হয় এবং ঠাকুর ঘরের দরজা যেন নিজে থেকে বন্ধ না হয়ে যায়। বন্ধ করলেই যেন বন্ধ হয়। এতে বাড়িতে শুভ শক্তি বৃদ্ধি পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Prayer Room Design Rashi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE