Advertisement
১৯ এপ্রিল ২০২৪

কব্জির রেখাতেও লেখা আছে ভাগ্যফল

হস্তরেখা বিচারের ক্ষেত্রে মনিবন্ধ অর্থাত্ কব্জি সন্নিহিত রেখাই প্রাথমিক বা প্রধান স্থান। এই স্থানকে অনেকে পণ্ডিত কেতুর স্থানও বলে থাকেন। হাতের এই বিশেষ স্থানটি ‘কলা’ নামেই প্রসিদ্ধ। মণিবন্ধ রেখা থেকে মূলত মানুষের আয়ু সম্পর্কে জানা যায়।

পার্থপ্রতিম আচার্য
শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৭ ০০:২০
Share: Save:

হস্তরেখা বিচারের ক্ষেত্রে মনিবন্ধ অর্থাত্ কব্জি সন্নিহিত রেখাই প্রাথমিক বা প্রধান স্থান। এই স্থানকে অনেকে পণ্ডিত কেতুর স্থানও বলে থাকেন। হাতের এই বিশেষ স্থানটি ‘কলা’ নামেই প্রসিদ্ধ। মণিবন্ধ রেখা থেকে মূলত মানুষের আয়ু সম্পর্কে জানা যায়।
পাশ্চাত্য জ্যোতিষ মতে মনিবন্ধের তিনটি বলয় রেখাকে যথাক্রমে আরোগ্য রেখা, ধন রেখা এবং সমৃদ্ধি রেখা রূপে সূচিত করা হয়। পুরুষ হস্তে তিনটি এবং নারী হস্তে দু’টি মণিবন্ধ রেখাকে সৌভাগ্যের সূচক হিসাবে বিবেচনা করা হয়। নারী হস্তে যদি তিনটি বলয় রেখা থাকে অথবা একটি বলয় রেখা ভঙ্গুর বা খণ্ডিত অবস্থায় থাকে তবে ফল মধ্যম হয়।

১। মণিবন্ধে তিনটি বলয় রেখার মধ্যে যদি প্রথম রেখাটির প্রভাব থাকে তা হলে মানুষ যশস্বী, বিশ্বস্ত ও বহু ক্ষেত্রে প্রশংসিত হয়। পরমায়ুর অধিকারী হয়।

২। যদি কোনও ব্যক্তির মণিবন্ধ বা বলয় রেখার মধ্যে আড়াআড়ি চিহ্নযুক্ত (#) দু’টি রেখা থাকে তা হলে ব্যক্তি অত্যন্ত নীচ, কুস্বভাব যুক্ত, কুকর্ম এবং কামপীড়িত হয়ে ভয়ানক মৃত্যু লাভ করে।

৩। ব্যক্তির মণিবন্ধে গজ রেখা বা অঙ্কুশ থাকলে ব্যক্তি মহান ও ঐশ্বর্যশালী হয়ে থাকে। ওই ব্যক্তি দেশ-জাতি শাসন করে থাকে।

৪। মণিবন্ধ থেকে উৎপন্ন কোনও রেখা যদি চন্দ্র পর্বতের অভিমুখে যায় তবে ব্যক্তি অবশ্যই সমুদ্র যাত্রা করে থাকে। অর্থাৎ বিদেশ ব্যক্তিকে বহুবার গমন করতে হয়।

৫। মণিবন্ধ থেকে সৃষ্ট হয়ে কোনও রেখা যদি জীবন রেখাকে ছেদ করে তাহলে যেখানে ছেদ করেছে সেই বয়সে ব্যক্তির জীবন বিপদ সংকূল হতে পারে।

৬। মণিবন্ধ থেকে উৎপন্ন হয়ে কোনও রেখা যদি বুধ পর্বতের অভিমুখে যায় তাহলে জাতকের আকস্মিক ধন লাভ হবে। জুয়া সাট্টা প্রভৃতি থেকেও জাতক ধন লাভ করতে পারে।

৭। মণিবন্ধ থেকে উদ্ভূত রেখা যদি বৃদ্ধাঙ্গুলির দিকে প্রসারিত হয় তাহলে তা জাতককে বাহন ও রাজ্য সুখ প্রদান করে।

৮। মণিবন্ধ হতে উৎপন্ন কোনও রেখা যদি মস্তিস্ক রেখাকে স্পর্শ করে তাহলে জাতক স্মরণীয় ব্যক্তি হয়ে থাকে, তবে এই ধরনের জাতক ছল চাতুরী বা কপটতা থেকে ধন উপার্জন করে থাকে।

৯। মণিবন্ধ থেকে উৎপন্ন হয়ে কোনও রেখা যদি জীবন রেখার সঙ্গে মিলিত হয় তাহলে জাতকের বিদেশে ধন লাভ হয় এবং সেখানেই গৃহ নির্মাণ করে।

১০। মণিবন্ধ থেকে নির্গত কোনও রেখা যদি হৃদয় রেখাকে স্পর্শ করে তা হলে ব্যক্তি সম্মান ও দায়িত্বের সঙ্গে মাধ্যমে অর্থ সঞ্চয় করে।

১১। মণিবন্ধ হতে উদ্ভূত হয়ে কোনও রেখা যদি রবি পর্বত অভিমুখে যায় তাহলে জাতক প্রসিদ্ধি ও ধন লাভ করে। রাজনৈতিক ক্ষেত্রে ব্যক্তির উচ্চপদ প্রাপ্তি ঘটে।

১২। বৃহস্পতির অভিমুখে মনিবন্ধ উদ্ভূত রেখা ব্যক্তিকে উচ্চপদ বা উচ্চ চাকুরী পেতে সাহায্য করে। তবে এই ধরনের রেখার অধিকারী ব্যক্তি নিজের বয়সের অধিক বয়সের নারীর সঙ্গে প্রেম করে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ristline astrology sunsign
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE