Advertisement
২৩ এপ্রিল ২০২৪

বিবাহিত জীবনে জ্যেষ্ঠা নক্ষত্রের ভূমিকা

জ্যোতিষ বিচারে গ্রহ, নক্ষত্রও রাশি এই তিনটে প্রধাণ যন্ত্রপাতি যার জ্যোতিষেরা ভূতভবিষ্যৎ ও বর্তমান বলে থাকেন। আকাশে অনেক নক্ষত্র,তার মধ্যে মাত্র ২৭ টি নক্ষত্র নিয়ে জ্যোতিষ বিচার হয়।

অসীম সরকার
শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০১৮ ০০:০১
Share: Save:

জ্যোতিষ বিচারে গ্রহ, নক্ষত্রও রাশি এই তিনটে প্রধাণ যন্ত্রপাতি যার জ্যোতিষেরা ভূতভবিষ্যৎ ও বর্তমান বলে থাকেন। আকাশে অনেক নক্ষত্র,তার মধ্যে মাত্র ২৭ টি নক্ষত্র নিয়ে জ্যোতিষ বিচার হয়।

প্রতিটি রাশিতে তিনটি নক্ষত্র থাকে। আবার প্রতিটি নক্ষত্র কোন না কোন গ্রহের অধীন। যেমন অশ্বিনী, মঘা ও মূলা। এই তিনটি নক্ষত্রের অধিপতি কেতু। এই নক্ষত্রগুলির প্রথম অংশে কোন শিশুর জন্ম হলে খারাপ বলে ধরা হয়। আবার অশ্লেশা,জেষ্ঠা ও রেবতী নক্ষত্রে জন্ম হলে খুব খারাপ বলে বিবেচিত হয়।

জ্যোতিষে শিশুর জন্মের পর তার গণ্ডদোষ বিচার করার রেওয়াজ আছে। আশ্লেষা ও মঘার খারাপ অংশে জন্মালে রাত্রি গণ্ড বলে। কোনও শিশু জেষ্ঠা ও মূলার খারাপ অংশে জন্মালে দিবা গন্ড বলে। রেবতী ও অশিনীর খারাপ অংশে জন্মালে সন্ধ্যা গন্ড বলে। কোনও শিশু সকাল বা সন্ধ্যায়, সন্ধ্যা গণ্ডের মধ্যে জন্মায়, তাহলে বেশ খারাপ। সন্ধ্যা গণ্ডে কোনও শিশুর জন্ম হলে সেই শিশুর পক্ষে খুব খারাপ, আবার রাত্রি গণ্ডে কোন শিশুর জন্ম হলে তার মার পক্ষে ভয়ঙ্কর খারাপ, ঠিক একইভাবে দিবা গন্ডে কোন শিশুর জন্ম তার পিতার পক্ষে বিপদজনক।

আমরা এখানে যে সব জাতক/জাতিকা জেষ্ঠা নক্ষত্রে জন্ম তাদের বিবাহিত জীবন কতটা ক্ষতিকর সে বিষয় আলোচনা করব। কোন জাতক/জাতিকার বৃশ্চিক রাশিতে জন্ম হলে দেখতে হবে; তার জন্ম, জেষ্ঠা নক্ষত্রের অধিনে হয়েছে কিনা। বৃশিচক রাশিতে জ্যেষ্ঠা নক্ষত্রে জন্ম বিবাহিত জীবনে নানা রকমের বিপদ ডেকে আনে। অশান্তিময় বিবাহিত জীবন নির্দেশ করে, নানা রকমের গন্ডগোল, মারধোর, থানা-পুলিশ, ঝগড়া-ঝাঁটি হয়ে শেষমেষ ডিভোর্সের দিকে এগিয়ে যায়। কোনও জাতিকার জেষ্ঠা নক্ষত্রে জন্ম হলে তার উচিত হবে না কোনও বাড়ীর জেষ্ঠ পুত্র বিবাহ না কড়া। অনেক ক্ষেত্রে এই সব জাতিকাকে বিধবা হতে দেখা যায় বা দাম্পত্য জীবনে ভয়ঙ্কর অসুখী হয়।

অনেক ক্ষেত্রে জেষ্ঠার জাতিকা নপুংসক স্বামী লাভ করে। বিবাহের অল্প দিন পর স্বামী মারা যায়। স্বামী অবৈধ যৌন জালে জড়িয়ে থাকে। যদি এসব কিছু না হয় তবু দাম্পত্য জীবন নানা কারণ ঘিরে বিষময় হয়ে থাকে।

উপরের ঘটনার পরিপ্রেক্ষিতে জেষ্ঠার জাতক/জাতিকার বিবাহ করার আগে বিশেষ ভাবে ভেবে বিয়ের পিঁড়িতে বসা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jyeshta Nakshatra married life Astrology
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE