Advertisement
০৫ মে ২০২৪

আপনার কি এই অভ্যাসগুলো আছে? যদি থাকে তা হলে সঞ্চয়ে বাধা আসতে পারে

প্রতিদিনের কিছু কু-অভ্যাস আমাদের রোজগারের পথে বাধার সৃষ্টি করে। হয়তো সেই অভ্যাস আমাদের অজান্তেই তৈরি হয়। এর ফলে লক্ষ্মী আমাদের কাছে আসতে পারেন না। তাই যত দ্রুত সম্ভব এই সব অভ্যাস ত্যাগ করা উচিত।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ২০ অক্টোবর ২০১৯ ০০:০৫
Share: Save:

অর্থ হল আমাদের ইচ্ছা পূরণের অন্যতম চাবিকাঠি। অনেকেই আছেন, যাঁদের জীবনে খুব একটা অভাব ভোগ করতে হয় না, আবার অনেকে ধনী হওয়ার স্বপ্ন দেখেই জীবন কাটিয়ে দেয়। প্রতিদিনের কিছু কু-অভ্যাস আমাদের রোজগারের পথে বাধার সৃষ্টি করে। হয়তো সেই অভ্যাস আমাদের অজান্তেই তৈরি হয়। এর ফলে লক্ষ্মী আমাদের কাছে আসতে পারেন না। তাই যত দ্রুত সম্ভব এই সব অভ্যাস ত্যাগ করা উচিত।

অভ্যাসগুলো কী কী—

• নিয়মিত বিছানা পরিষ্কার: সকালে ঘুম থেকে ওঠার পর এক মুহূর্ত বিছানা নোংরা রাখা উচিত নয়। যত শীঘ্র সম্ভব বিছানা পরিষ্কার করে ফেলতে হবে। পরিষ্কার বিছানা সৌভাগ্য ও বাসি বিছানা দুর্ভাগ্যকে আকর্ষণ করে।

• খাওয়ার পর শীঘ্র প্লেট পরিষ্কার করা: আমরা অনেকেই খাবার পর প্লেট না ধুয়ে রেখে দিই। এঁটো প্লেট ফেলে রাখলে লক্ষ্মী কুপিত হন। শাস্ত্র মতে, এর ফলে অন্নপূর্ণা দেবী অপমানিত হন। এ ছাড়া এই কুঅভ্যাসের ফলে শনি ও চন্দ্রের খারাপ প্রভাবে পড়তে হয়।

আরও পড়ুন: এই সব জিনিস কখনও অন্যের কাছ থেকে ধার করে ব্যবহার করতে নেই

• বাথরুম নোংরা রাখা: স্নান করার পর সঙ্গে সঙ্গে বাথরুম পরিষ্কার করে রাখতে হয়। যদি এ রকম না করা হয়, তা হলে কোষ্ঠীতে চন্দ্রের স্থান দুর্বল হয়ে পড়ে।

• প্লেট পরিষ্কার করে খাওয়া: প্লেটে খাবার নষ্ট করার অভ্যাস খুব খারাপ। এতে লক্ষ্মী দেবী ভীষণ অসন্তুষ্ট হন। তাই যতটুকু প্রয়োজন, ততটুকুই খাবার নেওয়া উচিত। প্লেটে খাবার নষ্ট করার অভ্যাস জীবনে নেতিবাচক শক্তি বাড়িয়ে তোলে।

• সন্ধ্যার পর ঘর পরিষ্কার করা: সন্ধ্যার পর ঘর পরিষ্কার করা শাস্ত্র বিরুদ্ধ কাজ। সন্ধ্যার পর ঘর মুছলে সৌভাগ্যকেও ধুয়ে মুছে ফেলা বোঝায়। তাই যতটা সম্ভব সূর্যাস্তের আগে ঘর পরিষ্কার করে ফেলা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Savings Habit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE