Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Brahmamuhurtha

ব্রাহ্ম মুহূর্তে ঘুম ভাঙলে তা কিসের সঙ্কেত দেয়

ঘুমের অভ্যাস সকলের সমান হয় না। কেউ খুব ভোরবেলা ঘুম থেকে ওঠেন, কারও অভ্যাস আবার দেরিতে ঘুম থেকে ওঠার। তবে এ কথা আমাদের সকলের জানা যে ভোরবেলা ঘুম থেকে ওঠার অভ্যাস অত্যন্ত ভাল।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২১ ০৮:২২
Share: Save:

ঘুমের অভ্যাস সকলের সমান হয় না। কেউ খুব ভোরবেলা ঘুম থেকে ওঠেন, কারও অভ্যাস আবার দেরিতে ঘুম থেকে ওঠার। তবে এ কথা আমাদের সকলের জানা যে ভোরবেলা ঘুম থেকে ওঠার অভ্যাস অত্যন্ত ভাল। বিশেষ করে যদি ব্রাহ্ম মুহূর্তে ঘুম থেকে ওঠা যায়। এখন প্রশ্ন হল ব্রাহ্ম মুহূর্ত ঠিক কোন সময়টাকে বলা হয়। ব্রাহ্ম মুহূর্ত হল রাত ৩টে থেকে ভোর ৫টার মধ্যে যে সময়কাল সেটা।

এই ব্রাহ্ম মুহূর্তে ঘুম যদি হঠাৎ ভেঙে যায় তা হলে তা খুবই শুভ সঙ্কেত বলে মানা হয়। অনেকের জীবনেই এ রকম হয় যে গভীর ভাবে ঘুমের মধ্যে হঠাৎ ৩টে থেকে ৫টার মধ্যে ঘুম ভেঙে গেল। এক দু’দিন নয়, বেশ কয়েক দিন যদি এই ঘটনা ঘটে তা হলে জানতে হবে আপনার শুভ সময় আসন্ন।

এই সময় যদি কোনও ভাবে হঠাৎ ঘুম ভেঙে যায় তা হলে আবার দ্বিতীয় বার ঘুমিয়ে পড়তে নেই। তৎক্ষণাৎ বিছানা ছেড়ে উঠে হাত মুখে জল দিয়ে বেশ কিছু ক্ষণ চুপ করে বসে থাকতে হয়। তার পর আপনি যে ঈশ্বরের প্রতি সবচেয়ে বেশি বিশ্বাসী সেই ঈশ্বরের কাছে নিজের মনের প্রার্থনা জানাতে হয়। মনে করা হয়, এই সময় করা প্রার্থনা খুব দ্রুত পূর্ণ হয়।

এ ছাড়া মনে করা হয় এই সময় প্রকৃতি অত্যন্ত শুদ্ধ এবং পবিত্র থাকে আর যদি এই সময়ে ঘুম থেকে ওঠা যায় তা হলে মস্তিষ্ক এবং মানসিক স্বাস্থ্য সবল হয়। এর ফলে মানুষের কর্মদক্ষতাও বেড়ে যায়।

এ ছাড়া এই সময়ে ঈশ্বরের আরাধনা করলে মনের সকল ইচ্ছা দ্রুত পূরণ হয় কারণ এই সময় সবথেকে বেশি ঈশ্বরের সঙ্গে সংযোগ স্থাপন করা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brahmamuhurtha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE