Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

News of the Day: দিল্লির উদ্দেশে মমতা! রাজ্য মন্ত্রিসভার বৈঠক, নজরে অলিম্পিক্স, আজকে আর কী কী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ জুলাই ২০২১ ০৮:৫৩
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়! তার আগে রয়েছে রাজ্য মন্ত্রিসভার বৈঠক। দলের সাংসদদের নিয়ে বৈঠকে বসছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়অলিম্পিক্সের টেবিল টেনিসে তৃতীয় রাউন্ডে উঠলেন মণিকা বাত্রা। আজ, সোমবার দিনভর নজর থাকবে এমনই সব গুরুত্বপূর্ণ খবরের দিকে।

আজ সন্ধ্যায় দিল্লি যাওয়ার কথা মমতার। সেখানে তাঁর চার দিনের কর্মসূচি রয়েছে। এই সফরে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করতে পারেন মুখ্যমন্ত্রী। কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধীর সঙ্গেও একান্ত সাক্ষাৎ করতে পারেন তিনি। পাশাপাশি তৃণমূল নেত্রীর বৈঠক হতে পারে বিজেপি বিরোধী দলগুলির নেতাদের সঙ্গেও। ওই বৈঠকেই ২০২৪-র সলতে পাকানোর কাজ এখন থেকেই শুরু হয়ে যাবে মনে করা হচ্ছে। কারণ বাংলার বিধানসভা নির্বাচনে মমতা যে ভাবে বিজেপি-কে পরাস্ত করেছেন, তাতে করে জাতীয় রাজনীতিতে তাঁর গুরুত্ব বেড়েছে। কংগ্রেস, এসপি, এনসিপি, ডিএমকে-সহ বেশ কয়েকটি দল মোদী বিরোধিতায় তৃণমূল সুপ্রিমোকে পাশে চাইছে। এমতাবস্থায় মমতার দিল্লি সফর এবং রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠকের সম্ভাবনা যথেষ্ট তাৎপর্যপূর্ণ। অন্য দিকে, বাদল অধিবেশন চলাকালীন সংসদে যেতে পারেন মমতা। আবার আগেই তাঁকে সংসদীয় কমিটির চেয়ারম্যান ঘোষণা করেছে তৃণমূল। সেখানে শুধু পুরনো বন্ধুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ না কি অন্য কোনও ভূমিকায় দেখা যাবে তৃণমূল নেত্রীকে। ফলে সব মিলিয়ে আজ থেকে নজর থাকবে মমতার রাজধানী সফরের দিকে।

দিল্লি যাওয়ার আগে আজ রাজ্য মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী। দুপুরে নবান্নে ওই বৈঠকটি হতে পারে। নবান্ন সূত্রে খবর, আজকের বৈঠকে নতুন কোনও পরিকল্পনা নিয়ে সিদ্ধান্ত নিতে পারে মন্ত্রিসভা। মন্ত্রিসভার ওই বৈঠকে সেরেই রাজধানী পাড়ি দেবেন মমতা। বেশ কয়েকদিন আগে রাজ্য মন্ত্রিসভার বৈঠক হয়েছিল। তার মাসখানেক পেরোতে না পেরোতেই ফের বৈঠক। তবে কি দিল্লি পাড়ি দেওয়ার আগে কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা ঘোষণা করবেন মুখ্যমন্ত্রী? ফলে শেষ পর্যন্ত কী সিদ্ধান্ত নেন মমতা নজর থাকবে সে দিকেও।

Advertisement

তৃণমূল নেত্রীর দিল্লি সফরের আগে লোকসভা ও রাজ্যসভার সমস্ত দলীয় সাংসদকে নিয়ে বৈঠকে বসছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজ বিকেল ৪টে নাগাদ সংসদের ৬২ নম্বর ঘরে ওই বৈঠকটি হতে পারে। তৃণমূল সূত্রে খবর, দল জাতীয় রাজনীতিতে ঝাঁপালেও, অনেক সাংসদের মধ্যে উৎসাহের অভাব রয়েছে। অনেকে সংসদের অধিবেশনেও নিয়মিত উপস্থিত থাকছেন না। ফলে অনেক সময় দলের গুরুত্বও হ্রাস পাচ্ছে। যেমন দিন কয়েক আগে পেগাসাস স্পাইওয়্যার নিয়ে প্রতিবাদের সময় অনেক সাংসদই অনুপস্থিত ছিলেন। এই অবস্থায় সাংসদরা যাতে নিয়ম করে দলের কর্মসূচি এবং অধিবেশনে যোগ দেন তা নিশ্চিত করতেই বৈঠক ডেকেছেন অভিষেক। পাশাপাশি জাতীয় স্তরে সাংসদদের ভূমিকা কী হবে তা-ও ঠিক করে দিতে চায় দল। সূত্রের খবর, দলের কোন সাংসদ কোন রাজ্য বা অন্য কোনও দলের সঙ্গে কীভাবে সামঞ্জস্য রেখে এগিয়ে চলবে তা নিয়েও পর্যালোচনা হবে ওই বৈঠকে। বৈঠকে উপস্থিত থাকার কথা তৃণমূলের ভোটকুশলী প্রশান্ত কিশোরেরও। ফলে এই বৈঠকের উপরও আজ নজর থাকবে।

আজ নজর থাকবে টোকিয়ো অলিম্পিক্সের দিকেও। এখনও পর্যন্ত একটি মাত্র পদক অর্জন করেছে ভারত। আরও কয়েকটি পদকের আশা দেখছেন অনেকে। রবিবার দ্বিতীয় রাউন্ডে জয়ের পর আজ মহিলাদের টেবিল টেনিসে তৃতীয় রাউন্ড খেলবেন মণিকা বাত্রা। এই ম্যাচে জয় পেলে তিনি প্রি-কোয়ার্টার ফাইনালে উঠবেন। ফলে তাঁকে ঘিরে ইতিমধ্যে আশার সঞ্চার হয়েছে। আবার আজই বাঙালি মেয়ে সুতীর্থা মুখোপাধ্যায় নামবেন টেবিল টেনিসে। অন্য দিকে, বিকেল ৪টেয় পুরুষদের ২০০ মিটার সাঁতারে নামবেন ভারতের সজন প্রকাশ। ওই একই সময় ফেন্সিং ইভেন্টে মহিলাদের ব্যক্তিগত ইভেন্ট রয়েছে। এ ছাড়া বেলা ১২টায় পুরুষদের শুটিং ফাইনাল রয়েছে। এই সব খেলাগুলির দিকেও আজ নজর থাকবে।

বিগত কয়েক বছরে কলকাতায় বেশ কয়েকটি সেতু ভেঙে পড়ার ঘটনা ঘটেছে। ইতিমধ্যে কয়েকটি সেতু নির্মাণও করা হয়েছে। আবার কয়েকটি ভেঙে পড়া সেতু পুনরায় নতুন করে তৈরি করা হচ্ছে। এই অবস্থায় সেতুর স্বাস্থ্য পরীক্ষায় আরও বেশি করে নজর দিতে চাইছে কেএমডিএ। সেই মতো আজ শহরের সমস্ত সেতু পরিদর্শন করতে যাওয়ার কথা সংশ্লিষ্ট দফতরের আধিকারিকদের। ফলে শহরের সেতুগুলির স্বাস্থ্য নিয়ে কী রিপোর্ট উঠে আসে আজ তা-ও নজরে থাকবে।

এ ছাড়া আজ কলকাতা হাই কোর্টের প্রবীণ বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের তিনটি আইনজীবী সংগঠনের সঙ্গে বৈঠকে বসার কথা। সম্প্রতি কিছু বিষয়ে আইনজীবীদের একাংশের মধ্যে যে ক্ষোভ তৈরি হয়েছে তা নিরসনের চেষ্টা হয় কি না নজর থাকবে সে দিকে। আজ নজর থাকবে আবহাওয়ার দিকেও। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। নজর থাকবে আফগানিস্তানের তালিবান পরিস্থিতির দিকেও।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement