Advertisement
২৩ জুন ২০২৪
Gurpatwant Singh Pannun

খলিস্তানপন্থী স্লোগান দিল্লি, পঞ্জাবের দেওয়ালে! জঙ্গি নেতা পন্নুনের তিন অনুগামী গ্রেফতার

পঞ্জাব পুলিশের ডিজি গৌরব যাদব এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘‘নিষিদ্ধ সংগঠন ‘শিখস ফর জাস্টিস’-এর নেতা গুরপতবন্ত সিংহ পন্নুনের সমর্থনে স্লোগান লেখার জন্য আমরা তিন জনকে গ্রেফতার করেছি।’’

দেওয়ালে লেখা জঙ্গি নেতা পন্নুনের সমর্থনে স্লোগান।

দেওয়ালে লেখা জঙ্গি নেতা পন্নুনের সমর্থনে স্লোগান। ছবি: এক্স হ্যান্ডল থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ১৭:২৭
Share: Save:

লোকসভা ভোটপর্বের মধ্যেই রাজধানী দিল্লি এবং পঞ্জাবের ভাতিন্ডায় নজরে এল খলিস্তানপন্থী নিষিদ্ধ সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ (এসএফজে)-এর সক্রিয়তা! পলাতক জঙ্গি নেতা গুরপতবন্ত সিংহ পন্নুনের সংগঠনের তিন সদস্যকে দেওয়ালে খলিস্তানপন্থী স্লোগান লেখার দায়ে গ্রেফতার করা হল মঙ্গলবার।

পঞ্জাব পুলিশের ডিজি গৌরব যাদব এক্স হ্যান্ডলে একটি পোস্টে মঙ্গলবার লিখেছেন, ‘‘নিষিদ্ধ সংগঠন ‘শিখস ফর জাস্টিস’-এর নেতা গুরপতবন্ত সিংহ পন্নুনের সমর্থনে স্লোগান লেখার জন্য আমরা তিন জনকে গ্রেফতার করেছি। এটি পঞ্জাব পুলিশের বড় সাফল্য। ঘটনার তদন্ত শুরু হয়েছে।’’

‘বৃহত্তর পঞ্জাব’ নিয়ে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র খলিস্তান রাষ্ট্র গড়ার দাবিতে সক্রিয় এসএফজে গত কয়েক বছর ধরেই ভারতের বিরুদ্ধে নানা নাশকতামূলক তৎপরতায় জড়িত। সংগঠনের প্রধান পন্নুন সম্প্রতি দাবি করেছিলেন, নব্বইয়ের দশকে ধৃত এক খলিস্তানি জঙ্গি নেতাকে দিল্লির জেল থেকে ছাড়ার শর্তে ২০১৪ থেকে ২০২২ পর্যন্ত প্রায় এক কোটি ৬০ লক্ষ ডলার (প্রায় ১৩৩ কোটি টাকা) অর্থ সাহায্য করা হয়েছে আম আদমি পার্টি (আপ)-র নেতৃত্বকে।

২০১৯ সালের ১০ জুলাই এসএফজেকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছিল নরেন্দ্র মোদী সরকার। কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, ভারতের সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতার জন্য বড়সড় হুঁশিয়ারি এই সংগঠন। ২০২০ সালে সংগঠনের নেতা পন্নুনকে জঙ্গি ঘোষণা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ইন্টারপোলকে ‘রেড নোটিস’ জারি করার অনুরোধও জানানো হয়েছিল। কিন্তু তার পরেও কানাডায় বসে পান্নুনের সংগঠন ভারতবিরোধী বিচ্ছিন্নতাবাদী প্রচার করে চলেছে বলে জানিয়েছে এনআইএ। গত এপ্রিলে আমেরিকার প্রথম সারির দৈনিক ‘দ্য ওয়াশিংটন পোস্ট’-এ প্রকাশিত একটি রিপোর্টে দাবি করা হয়, আমেরিকার মাটিতে খলিস্তানি জঙ্গি নেতা (পোস্ট অবশ্য তাকে মোদী সরকার বিরোধী হিসেবে বর্ণনা করেছে মাত্র) পন্নুনকে হত্যার চেষ্টা করেছিল ভারতের গুপ্তচর সংস্থা ‘র’। যদিও ওই রিপোর্টের দাবি খারিজ করে বিদেশ মন্ত্রক জানিয়েছিল, একটি গুরুতর বিষয়ে ‘অযৌক্তিক’ এবং ‘ভিত্তিহীন’ অভিযোগ তোলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE