Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Plastic waste

গরুর পেট থেকে উদ্ধার ৬৫ কেজি প্লাস্টিক, ধাতব বর্জ্য! বিস্মিত চিকিৎসকরাও

কী ভাবে এত প্লাস্টিক এবং ধাতব বর্জ্য পাকস্থলীতে জমে থাকার পর গরুটি বেঁচে ছিল তা ভেবেই বিস্ময় প্রকাশ করেছেন চিকিৎসকরা।

গরুর পাকস্থলীতে দলা পাকানো অবস্থায় মিলল প্লাস্টিক। প্রতীকী ছবি।
সংবাদ সংস্থা
মাদুরাই শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ১৬:৫৮
Share: Save:

গরুর পেটে থেকে ৬৫ কেজি প্লাস্টিক এবং ধাতব বর্জ্য উদ্ধার করলেন চিকিৎসকরা। এই বিপুল পরিমাণ প্লাস্টিক পশুটির পেট থেকে উদ্ধার হওয়ায় বিস্মিত চিকিৎসকরাও। ঘটনাটি তামিলনাড়ুর মাদুরাইয়ের।

দিন কয়েক আগে পরমেশ্বমরম নামে এক ব্যক্তি তাঁর ৬ বছরের পোষ্য গরুকে হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে এসেছিলেন। ওই ব্যক্তি চিকিৎসককে জানান, তাঁর পোষ্য গরুটি ঠিক মতো জল খাচ্ছে না, খাওয়াদাওয়াও বন্ধ হয়ে গিয়েছে। চিকিৎসকরা তখন গরুটির বেশ কয়েকটি পরীক্ষা করেন। তখনই পাকস্থলীকে অদ্ভুত কিছু জিনিস নজরে আসে চিকিৎসকদের। তার পরই তাঁরা অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন।

অস্ত্রোপচার করে গরুটির পেট থেকে ৬৫ কেজি প্লাস্টিক এবং ধাতব বর্জ্য উদ্ধার করেন চিকিৎসকরা। কী ভাবে এত প্লাস্টিক এবং ধাতব বর্জ্য পাকস্থলীতে জমে থাকার পর গরুটি বেঁচে ছিল তা ভেবেই বিস্ময় প্রকাশ করেছেন চিকিৎসকরা। এক সংবাদমাধ্যমকে চিকিৎসকরা জানিয়েছেন, পেটের ভিতর বর্জ্যগুলি দলা পাকানো অবস্থায় ছিল। একটা বড় মণ্ড তৈরি হয়েছিল পাকস্থলীর ভিতর। আর সেগুলির বিষক্রিয়ায় গরুর শারীরিক অবস্থা ক্রমেই খারাপ হচ্ছিল। আর কিছু দিন এই অবস্থায় থাকলে মৃত্যুও হতে পারত গরুটির।

রাস্তায় খাবারের খোঁজে বেরিয়ে অনেক সময় গরুরা প্লাস্টিক এবং অন্যান্য বর্জ্যও খেয়ে ফেলে। পরমেশ্বরমের গরুটিও রাস্তা থেকে এই বর্জ্যগুলি খেয়েছিল বলেই মনে করছেন চিকিৎসকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Plastic waste cow
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE