Advertisement
০৪ মে ২০২৪
Monkhood

সন্ন্যাস নিল ন’বছরের দেবংশী, বৈভব ছেড়ে কিসের টানে ঘরছাড়া হিরে ব্যবসায়ীর কন্যা?

গুজরাতের হিরে ব্যবসায়ী ধনেশ সঙ্ঘবীর বড় মেয়ে দেবংশী। বুধবার সে জৈন সন্ন্যাসীর উপস্থিতিতে সন্ন্যাসে দীক্ষা নিয়েছে। বাবার ব্যবসা এবং বৈভবের প্রতি তার কোনও আগ্রহ ছিল না। বৈরাগ্য ছোট বয়স থেকেই তাকে টানত।

গুজরাতের ধনী ব্যবসায়ীর ন’বছরের কন্যা দেবংশী সন্ন্যাস গ্রহণ করেছে।

গুজরাতের ধনী ব্যবসায়ীর ন’বছরের কন্যা দেবংশী সন্ন্যাস গ্রহণ করেছে। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
সুরত শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ১৯:০৩
Share: Save:

৯ বছর বয়সে সন্ন্যাস গ্রহণ করল গুজরাতের এক ধনী ব্যবসায়ীর কন্যা। বিপুল বৈভব, সংসারের যাবতীয় মায়া ত্যাগ করে বাড়ি ছেড়েছে সে। সন্ন্যাসকে আলিঙ্গন করে শুরু হয়েছে তার নতুন জীবন।

গুজরাতের হিরে ব্যবসায়ী ধনেশ সঙ্ঘবীর বড় মেয়ে দেবংশী। বুধবার সে জৈন সন্ন্যাসী আচার্য বিজয় কীর্ত্তিয়সুরীর উপস্থিতিতে সন্ন্যাসে দীক্ষা নিয়েছে। সুরতের ভেসু এলাকায় এই সন্ন্যাস গ্রহণ অনুষ্ঠান দেখতে হাজির হয়েছিলেন বহু মানুষ।

সুরতের হিরে পালিশ এবং রফতানি সংস্থা ‘সঙ্ঘবী অ্যান্ড সন্স’-এর মালিক দেবংশীর বাবা ধনেশ। তিন দশকেরও বেশি সময় ধরে হিরের ব্যবসা করছেন তিনি। ব্যবসায়িক লাভে তাঁর সংসারে কোনও অভাব নেই। ছোটবেলা থেকেই বিপুল বৈভবের মাঝে বেড়ে উঠেছে দেবংশী। কিন্তু তার এই বৈভবের প্রতি কোনও আগ্রহ ছিল না। ছোটবেলা থেকেই পার্থিব বিষয়ের প্রতি দেবংশী ছিল উদাসীন।

৬ বছর বয়সে প্রথম সন্ন্যাসী ঘনিষ্ঠতার কারণে খবরের শিরোনামে উঠে আসে দেবংশী। তখন থেকেই সে সংসার ত্যাগ করার ইচ্ছা প্রকাশ করেছিল। সন্ন্যাসীদের মতোই জীবন কাটাত দেবংশী। এমনকি, সন্ন্যাসীদের সঙ্গে ৭০০ কিলোমিটার হাঁটতেও দেখা গিয়েছিল তাকে। খাতায়কলমে সন্ন্যাস গ্রহণের অনেক আগেই সন্ন্যাসীর জীবনকে আপন করে নিয়েছিল সে। অবশেষে কাঙ্ক্ষিত পথে পা বাড়াল ৯ বছরের কন্যা।

শনিবার থেকে দেবংশীর সন্ন্যাস গ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছিল। বুধবার তা সম্পন্ন হল।

পাঁচটি ভাষায় পারদর্শী দেবংশী। এ ছাড়াও রয়েছে একাধিক দক্ষতা। ধনী বাবার সম্পদ তাকে খুশি করতে পারেনি। মঙ্গলবার দেবংশীকে নিয়ে একটি ধর্মীয় শোভাযাত্রা করা হয়। সেখানে পা মেলান অনেক সাধুসন্ন্যাসী। দেবংশীর একটি ছোট বোন আছে। তার বয়স চার বছর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monkhood Gujarat Girl Monk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE