Advertisement
১৯ এপ্রিল ২০২৪
AFSPA

AFSPA withdrawal: নাগাল্যান্ডে আফস্পা প্রত্যাহার নিয়ে কমিটি গঠন, শাহের সঙ্গে বৈঠকের পর বললেন মুখ্যমন্ত্রী

নাগাল্যান্ড বিধানসভায় সর্বসম্মত ভাবে আফস্পা প্রত্যাহারের প্রস্তাব গৃহীত হয়। তার পর কেন্দ্রের সঙ্গে বৈঠকে কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়।

আফস্পা প্রত্যাহারের দাবিতে উত্তপ্ত উত্তর-পূর্ব।

আফস্পা প্রত্যাহারের দাবিতে উত্তপ্ত উত্তর-পূর্ব। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২১ ১৬:৫২
Share: Save:

নাগাল্যান্ড থেকে বিতর্কিত সেনা আইন তথা আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার অ্যাক্ট (আফস্পা) প্রত্যাহারের লক্ষ্যে কমিটি তৈরি করে হবে পর্যালোচনা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকের পর জানালেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিউ রিও। জঙ্গি সন্দেহে সেনার গুলিতে স্থানীয় বাসিন্দাদের মৃত্যুর পর উত্তর-পূর্ব জুড়ে আফস্পা প্রত্যাহারের দাবি আরও জোরাল হয়। পথে নামেন সাধারণ মানুষ।

সূত্রের খবর, অমিত শাহের সঙ্গে বৈঠকে হাজির ছিলেন অসমের মুখ্যমন্ত্রী তথা উত্তর-পূর্বে বিজেপি-র সবচেয়ে প্রভাবশালী নেতা হিমন্ত বিশ্বশর্মা। বৈঠকে ঠিক হয়েছে, কমিটিতে থাকবেন কেন্দ্র ও রাজ্য সরকারের প্রতিনিধিরা। সেই সঙ্গে থাকবে নাগাল্যান্ড পুলিশের প্রতিনিধিত্বও। ৪৫ দিনের মধ্যে কমিটি রিপোর্ট জমা দেবে। সেই রিপোর্টের ভিত্তিতেই নাগাল্যান্ড থেকে বিতর্কিত আফস্পা প্রত্যাহার নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত, গত সপ্তাহে নাগাল্যান্ড বিধানসভায় সর্বসম্মত ভাবে উত্তর-পূর্ব থেকে আফস্পা প্রত্যাহারের প্রস্তাব গৃহীত হয়। বিধানসভায় বিশেষ অধিবেশন ডাকা থেকে প্রস্তাব আনা— গোটা প্রক্রিয়ার নেতৃত্ব দেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিউ রিও। এর আগে মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমাও প্রকাশ্যে বিতর্কিত আফস্পা প্রত্যাহারের দাবি জানিয়েছিলেন। তাৎপর্যপূর্ণ ব্যাপার হল, নেফিউ কিংবা কনরাড, দু’জনেই বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-এর সদস্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE