Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Murder

ছত্তীসগঢ়ে উপপ্রধান এবং শিক্ষককে গলা কেটে খুন করল মাওবাদীরা, পুলিশের চর সন্দেহে হত্যা

পুলিশ সূত্রে জানা গিয়েছে, নিহত উপপ্রধানের নাম মাধ্বী গঙ্গা এবং শিক্ষকের নাম কাওয়াসি সুক্কা। মাওবাদীরা তাঁদের অপহরণ করে খুন করেন বলে অভিযোগ।

A deputy sarpanch and a teacher in Chhattisgarh’s Sukma district were allegedly murdered by Maoists

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
রায়পুর শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ১২:৩৬
Share: Save:

সরকারি প্রকল্পের প্রচার করার জন্য গ্রামের উপপ্রধান এবং এক শিক্ষককে অপহরণ করে খুন করার অবিযোগ উঠল মাওবাদীদের বিরুদ্ধে। গত বুধবার সন্ধ্যায় এই ঘটনা ঘটেছে ছত্তীসগঢ়ের সুকমা জেলার টারমেলা গ্রামে। গ্রাম থেকে কিছুটা দূরে জঙ্গলে পাওয়া যায় দু’জনের দেহ। ২০১০ সালে ওই গ্রামেই সিআরপিএফ জওয়ানদের উপর হামলা চালিয়েছিল মাওবাদীরা। তার জেরে ৭৬ জন জওয়ানের মৃত্যু হয়েছিল।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, নিহত উপপ্রধানের নাম মাধ্বী গঙ্গা (৪০) এবং শিক্ষকের নাম কাওয়াসি সুক্কা (৩৫)। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দিন আষ্টেক আগে গ্রাম থেকে প্রায় ১০ কিলোমিটার দূরের জঙ্গলে মাওবাদীরা ওই দু’জনকে ডেকে সতর্ক করে দিয়েছিল। এর পর তাঁদের অপহরণ করা হয় বলে অভিযোগ। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মাওবাদীদের সঙ্গে সমঝোতা করে অপহৃতদের উদ্ধার করতে গ্রামবাসীরা জঙ্গলে গিয়েছিলেন। কিন্তু সন্ধ্যায় মাওবাদীরা গণ আদালত বসিয়ে পুলিশের চর সন্দেহে তাঁদের গলা কেটে খুন করে বলে অভিযোগ। তাঁদের দেহ উদ্ধার করেন গ্রামবাসীরা। স্থানীয়দের সূত্রে আরও জানা গিয়েছে, বছর দু’য়েক আগে উপপ্রধান গঙ্গাকে তলব করেছিল মাওবাদীরা। তবে সে যাত্রা রক্ষা পান তিনি। কিন্তু এ বার আধার কার্ড, রেশন কার্ড, আয়ুষ্মান কার্ড ইত্যাদি নিয়ে গ্রামে প্রচার চালানোর জন্য তাঁকে খুন করা হল বলে অভিযোগ।

সুকমার পুলিশ সুপার কিরণ চহ্বণ জানিয়েছেন, সচেতনতামূলক প্রচার এবং শিক্ষার প্রসারের জন্য মাওবাদীদের আধিপত্য কমছে ওই এলাকায়। তাঁদের সংগঠনও ওই এলাকায় দুর্বল হচ্ছে বলে দাবি তাঁর। সেই কারণেই হতাশা থেকে তাঁরা এলাকার সাধারণ এবং নিরপরাধ মানুষকে খুন করছে বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Murder CPI Maoist Maoists
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE